• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কাতালানের দায়িত্ব পেলেন স্পেনের উপপ্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর ২০১৭, ১৪:০৪

স্পেনের সরকার কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে সেখানকার সরকারের দায়িত্বগ্রহণ করেছে। শুক্রবার কাতালানের পার্লামেন্ট স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর শনিবার পদক্ষেপ নিল স্প্যানিশ সরকার। খবর বিবিসির।

স্পেন সরকারের একটি বুলেটিনে কাতালানের দায়িত্বভার দেশটির উপপ্রধানমন্ত্রী সোরাইয়া সায়েনজ দি সান্তামারিয়ার ওপর অর্পণ করা হয়েছে বলে জানানো হয়েছে।

এর আগে কাতালানের শীর্ষ পুলিশ কর্মকর্তাদের তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

শুক্রবার স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালানের পার্লামেন্ট ভেঙে দেন এবং সেখানকার নেতা কার্লোস পুজেমনকে বরখাস্ত করেন। একই সঙ্গে আগাম আঞ্চলিক নির্বাচনের ঘোষণাও দেন প্রধানমন্ত্রী রাজয়। আগামী ২১ ডিসেম্বর এই আঞ্চলিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এদিকে কাতালানের স্বাধীনতার পক্ষে এবং বিপক্ষে রাতভর সেখানে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

অন্যদিকে ‘স্পেনের একতা এবং সংবিধান’ সমুন্নত রাখার দাবিতে রাজধানী মাদ্রিদে আজ আরো বিক্ষোভ হওয়ার কথা রয়েছে।

কেন্দ্রীয় সরকারের বাধা উপেক্ষা করে গেলো ১ অক্টোবর গণভোটের আয়োজন করা হয় কাতালোনিয়ায়। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন। গতকাল শুক্রবার কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা দেয় কাতালান প্রেসিডেন্ট কার্লোস পুজেমন।

ওই স্বাধীনতা ঘোষণা পর তাৎক্ষনিকভাবে প্রতিক্রিয়া জানায় বিশ্ব সম্প্রদায়। ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, কানাডা, বেলজিয়াম, তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশ স্পেনের সরকারের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানায়।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
এক চুমুতে আড়াই বছরের জেল!
৩-৩ গোলে ড্র ব্রাজিল-স্পেনের ম্যাচ
স্পেনকে হারিয়ে কলম্বিয়ার ইতিহাস
X
Fresh