• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পুতিন নিজেই চালিয়েছেন ৪টি ক্ষেপণাস্ত্র

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ অক্টোবর ২০১৭, ২২:৫১

রাশিয়ায় সামরিক মহড়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই চারটি ক্ষেপণাস্ত্র চালিয়েছেন। রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের বরাত দিয়ে শুক্রবার এ খবর দিয়েছে ব্লুমবার্গ।

রাশিয়ার কৌশলগত পারমাণবিক সক্ষমতা পরীক্ষার অংশ হিসেবে এ মহড়া চালানো হয়। প্রতিবেদনে বলা হয়, মহড়ায় ক্ষেপণাস্ত্র ছাড়াও রাশিয়ার কৌশলগত পারমাণবিক বোমা এবং সাবমেরিন নিয়েও কথা বলেন পুতিন।

শুক্রবার সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এটি রাশিয়ার নিয়মিত মহড়া। এর সঙ্গে বিদ্যমান আন্তর্জাতিক পরিস্থিতির কোনও সম্পর্ক নেই।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহড়ায় ক্রুজ মিসাইল, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। প্রশান্ত মহাসাগর ও আর্কটিক সাগরে থাকা রুশ পারমাণবিক সাবমেরিন থেকে দুটি রকেট নিক্ষেপ করা হয়। নিক্ষেপকৃত সবগুলো মিসাইল সফলভাবে লক্ষ্যবস্তুতে পৌঁছায়।

মহড়া চলাকালে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এর পাশাপাশি কয়েকটি যুদ্ধবিমানেরও পরীক্ষা সম্পন্ন হয়েছে। রাশিয়ার বিভিন্ন স্থান থেকে এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত বিমান ঘাঁটি প্লেসেতস্ক থেকে ‘তোপোল-এম’ নামের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়। দেশের বিভিন্ন স্থানে একযোগে যে বিশাল সামরিক মহড়া চালানো হচ্ছে তার অংশ হিসেবে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে সামরিক ব্যয়ের রেকর্ড, শীর্ষে যুক্তরাষ্ট্র
ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা
ইসরায়েল–ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস
ইরানের হামলায় ইসরায়েলের সামরিক ঘাঁটি ক্ষতিগ্রস্ত
X
Fresh