• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

স্বাধীনতা ঘোষণা করলো কাতালোনিয়া

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ অক্টোবর ২০১৭, ২০:৪৪

স্পেন থেকে স্বাধীনতা ঘোষণা করলো কাতালোনিয়া। শুক্রবার কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটিতে স্বাধীনতা ঘোষণার সিদ্ধান্ত হয়। খবর : সিএনএন।

কাতালোনিয়া আঞ্চলিক পার্লামেন্টে স্বাধীনতার পক্ষে ৭০ ভোট পড়ে। আর বিপক্ষে পড়ে ১০ ভোট। তবে পার্লামেন্টের বিরোধী দল এই ভোট বর্জন করেছে।

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় যখন কাতালোনিয়ায় স্বায়ত্তশাসন বাতিল করে প্রত্যক্ষ শাসন জারির কথা বলছিলেন, তার কিছুক্ষণের মধ্যেই কাতালান পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণার পক্ষে রায় দেয়।

এর আগে কেন্দ্রীয় সরকারের বাধা উপেক্ষা করে ১ অক্টোবর গণভোটের আয়োজন করা হয় কাতালোনিয়ায়। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন।

এরপর পার্লামেন্টে স্বাধীনতার ঘোষণায় সই করলেও ৮ সেকেন্ড পর তা স্থগিত রেখে আলোচনার প্রস্তাব দেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজেমন।

তবে স্পেন শুরু থেকেই এই গণভোটকে বেআইনি ও অসাংবিধানিক হিসেবে অভিহিত করে এসেছে। একই সঙ্গে আঞ্চলিক সরকারের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার উদ্যোগ নেয়।

স্পেনের সংবিধানে কোনো বিদ্রোহী অঞ্চলের কর্তৃত্ব নেওয়ার ক্ষমতা দেওয়া আছে কেন্দ্রকে। এরপর থেকেই কাতালোনিয়ায় প্রত্যক্ষ শাসন চালু করার কথা ভাবছিল স্পেনের সরকার।

স্পেনের বিত্তশালী অঞ্চল কাতালোনিয়া। জনসংখ্যা ৭৫ লাখ। এর রাজধানী বার্সেলোনা। অঞ্চলটির নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। পাঁচ বছর ধরেই স্বাধীনতার কথা উঠছে। তবে ২০১৫ সালে কাতালোনিয়ার প্রাদেশিক পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান সেখানকার স্বাধীনতাকামীরা। নির্বাচনের ওই ফলের মধ্য দিয়ে স্পেন থেকে পৃথক হয়ে নতুন রাষ্ট্র গঠনের পথে এগিয়ে যায় কাতালোনিয়া।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh