• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শি জিনপিংকে ট্রাম্প-পুতিন-কিমের শুভেচ্ছা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ অক্টোবর ২০১৭, ১৩:০০

চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেসে দলটির নেতা পুনর্নির্বাচিত হওয়ার পর দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বনেতারা। খবর বিবিসির।

‘অবিস্মরণীয় উচ্চতায়’ ওঠার জন্য অভিনন্দন জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, তাদের মধ্যে উত্তর কোরিয়া এবং বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ‘চীন-যুক্তরাষ্ট্রের ভবিষ্যত উন্নয়নে এক সঙ্গে’ কাজ করার ব্যাপারে প্রেসিডেন্ট শি আগ্রহ প্রকাশ করেছেন। সংবাদমাধ্যমটি বলছে, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ফোনালাপের সময় এই ইচ্ছা ব্যক্ত করেন শি জিনপিং।

আগামী মাসে চীন সফর করার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। তখন উভয় নেতা বৈঠক করবেন। বিশ্ব অর্থনীতিতে আমেরিকার পরই চীনের অবস্থান।

সাম্প্রতিক সময়ে দক্ষিণ চীন সাগর ও পূর্ব চীন সাগরে বিতর্কিত এলাকায় চীন বিভিন্ন এলাকা নিজেদের বলে দাবি করে। এর ফলে পূর্ব এশিয়ায় যুক্তরাষ্ট্রে মিত্রদের সঙ্গে এই দ্বন্দ্বের জের ধরে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে টানাপোড়ন দেখা দেয়।

এদিকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, প্রেসিডেন্ট শি-কে শুভেচ্ছাবার্তা দিয়েছেন দেশটির নেতা কিম জং-উন।

এছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি টেলিগ্রাম যোগে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। অপরদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনও অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিংকে।

এ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
মস্কো হামলা : যত টাকার বিনিময়ে গুলি চালায় বন্দুকধারীরা
মস্কো হামলায় জড়িত সবাই শাস্তি পাবে : পুতিন
পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা
X
Fresh