• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কাতালোনিয়ায় অভ্যুত্থানের অভিযোগ অস্বীকার স্পেনের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ অক্টোবর ২০১৭, ১৫:৫১

কাতালোনিয়ায় অভ্যুত্থানের অভিযোগ অস্বীকার করেছে মাদ্রিদ সরকার। কাতালোনিয়ার সরকার দাবি করেছে, স্পেনের কেন্দ্রীয় সরকার জোর করে ক্ষমতা থেকে হটানোর চেষ্টা করছে যা এক ধরনের অভ্যুত্থান। কিন্তু স্পেনের পররাষ্ট্রমন্ত্রী আলফনসো ড্যাস্টিস সেই অভিযোগ অস্বীকার করেছেন। খবর বিবিসি।

শনিবার স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় মন্ত্রীসভার এক জরুরি বৈঠক শেষে কাতালোনিয়ায় সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ প্রয়োগ করে আঞ্চলিক সরকারকে বরখাস্ত ও দ্রুত নির্বাচনের পরিকল্পনা ঘোষণা করেন। এরপরই কাতালান নেতারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দেন।

কাতালান কর্মকর্তারা মাদ্রিদের নির্দেশ অনুসরণ করবে না বলে জানিয়েছেন কাতালোনিয়ার বৈদেশিক সম্পর্ক বিষয়ক মুখপাত্র রাউল রোমেভা। স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় স্বায়ত্তশাসিত অঞ্চলটির নিয়ন্ত্রণ গ্রহণে মাদ্রিদের প্রস্তুতির মুখে এ কথা জানিয়েছেন তিনি। রোমেভা বলেন, মূল প্রশ্ন স্বাধীনতা নিয়ে নয়, বরং গণতন্ত্র নিয়ে।

কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে ১ অক্টোবর স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে গণভোট অনুষ্ঠিত হয়। এই গণভোটকে অবৈধ আখ্যায়িত করেছে স্পেন।

প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনের নেতৃত্বাধীন কাতালান সরকার জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের ব্যাপক বাধা-বিপত্তি সত্ত্বেও যে ৪৩ শতাংশ মানুষ ভোট দিয়েছেন তাদের ৯০ শতাংশই স্বাধীনতার পক্ষে সমর্থন জানিয়েছেন।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কলেজছাত্রকে মাদক মামলায় ফাঁসানোর অভিযোগ 
মেকআপ আর্টিস্টকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার প্রোডাকশন ম্যানেজার
ধর্ষণ মামলা : আ.লীগ থেকে বড় মনিরকে অব্যাহতি
ইরানের ৭২ ঘণ্টার নোটিশের বিষয়টি অস্বীকার যুক্তরাষ্ট্রের
X
Fresh