• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মিয়ানমারের কাচিনে সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ অক্টোবর ২০১৭, ২২:৪৫

মিয়ানমারের বিদ্রোহী অধ্যুষিত অঞ্চল কাচিন প্রদেশের একটি জেড খনি এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত পাঁচজনের প্রাণহানির তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার। তবে স্থানীয়রা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, পুলিশের সঙ্গে শুক্রবারের ওই সংঘর্ষে নিহত হয়েছে কমপক্ষে ১০ জন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার এক প্রতিবেদনে জানায়, শিল্পাঞ্চলের একটি বেসরকারি মালিকানাধীন জেড খনিতে ৫০ জনের বেশি মানুষ প্রবেশের চেষ্টা করেছে। এসময় পুলিশ তাদের বাধা দিলে সংঘর্ষের সূত্রপাত হয়।

বিলাসবহুল শত কোটি ডলার শিল্পের ওই খনিতে শতাধিক মানুষের প্রবেশের চেষ্টার সময় গুলি নিক্ষেপ করেছে পুলিশ। এসময় পুলিশের গুলিতে পাঁচজন নিহত ও আরো ২০ জন আহত হয়েছেন।

পরে এই সংঘর্ষে সশস্ত্র আরো ছয় শতাধিক স্থানীয় বাসিন্দা যোগ দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি নিক্ষেপ করলে এ হতাহতের ঘটনা ঘটে।

বিশ্বের সর্বোৎকৃষ্ট জেড মিয়ানমারের বিভিন্ন খনিতে রয়েছে। স্বচ্ছ সবুজ রঙয়ের অত্যন্ত মূল্যবান এই জেড ‘স্বর্গীয় পাথর’ হিসাবে পরিচিত।

পুলিশের সঙ্গে স্থানীয়দের এই সংঘর্ষের ঘটনা ঘটেছে কাচিনের হপাকান্তে এলাকায়। এই অঞ্চল মূল্যবান এই রত্ন পাথরের উর্বর ভূমি হিসাবে পরিচত। বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের জেড পাওয়া যায় এই এলাকায়। কিন্তু দেশটির সাবেক সামরিক জান্তা সরকারের আমলে এই অঞ্চলে শিল্প কার্যক্রম নিষিদ্ধ করা হয়।

দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার বলছে, সংঘর্ষে অন্তত পাঁচ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। তবে স্থানীয় দুই বাসিন্দার বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি বলছে, নিহতের সংখ্যা আরো বেশি হতে পারে। সংঘর্ষের সময়ই ঘটনাস্থলে সাতজন এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো তিনজন নিহত হয়েছে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh