• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘যুক্তরাষ্ট্রকে সভ্য দেশ বলা যায় না’

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ অক্টোবর ২০১৭, ১৩:৩৩

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রকে সভ্য দেশ বলা যায় না। সম্প্রতি প্রেসিডেন্ট এরদোয়ানের ১৩ জন নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে তাদের অনুপস্থিতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে যুক্তরাষ্ট্রের একটি আদালত। এ ঘটনার প্রেক্ষিতে এমন মন্তব্য করলেন এরদোয়ান।খবর মেহর সংবাদ সংস্থার।

এরদোয়ান জানান যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে তিনি সেখানে গিয়েছিলেন। তিনি দাবি করেন, এসময় তিনি হামলা শিকার হন। তিনি বলেন, আমার নিরাপত্তারক্ষীরা ওই হামলা প্রতিরোধ করে। এ ঘটনায় যুক্তরাষ্ট্র উল্টো আমার নিরাপত্তারক্ষীদের ওপর গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এজন্য আমি খুবই দুঃখিত। আর যাই হোক যুক্তরাষ্ট্রকে সভ্য রাষ্ট্র বলা যাবে না।

শনিবার ইস্তাম্বুলের হালদুন বিশ্ববিদ্যালয়ের 'সিভিলাইজেশন ফোরাম'- এ বক্তব্য দেয়ার সময় তিনি এ মন্তব্য করেন।

এরদোগান অভিযোগ করেন, দূতাবাসের সামনে পিকেকে ও ফেতুল্লাহ টেরোরিস্ট অর্গানাইজেশন-এর ৪০ থেকে ৫০ সদস্য একত্রিত হয়ে বিশৃঙ্খলা সৃষ্টি ও হামলার চেষ্টা করে। এরদোয়ান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিম নীতির সমালোচনা করেন। এ সময় তিনি বলেন, ভিন্ন মতাবলম্বীদের জন্য তুরস্কের দরজা সব সময়ই খোলা। তিনি অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র থেকে মুসলমানরা বিতাড়িত হচ্ছে। এতে বোঝা যায় দেশটিতে কোনো সমস্যা আছে।

উল্লেখ্য, গেলো মে মাসে এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফরের সময় সেখানে তুরস্কের দূতাবাসের সামনে বিক্ষোভকারীদের সঙ্গে তার নিরাপত্তারক্ষীদের সংঘর্ষ হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
X
Fresh