• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

স্পেনের সঙ্গেই থাকবে কাতালোনিয়া: রাজা

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ অক্টোবর ২০১৭, ১২:৩০

স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন, কাতালোনিয়া স্পেনের অংশ ছিল এবং থাকবে। কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে নানামুখী ঘটনায় এই নিয়ে দ্বিতীয়বারের মতো এমন মন্তব্য করলেন দেশটির রাজা ষষ্ঠ ফিলিপ। খবর বিবিসির।

উত্তর স্পেনের ওভিয়েডো শহরে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে তিনি এ কথা বলেন। স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন, কাতালান সরকার স্পেনে একটা ফাটল তৈরি করার চেষ্টা করছে। কিন্তু দেশটির গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো দিয়েই এই সংকট মোকাবেলা করা হবে বলে তিনি মন্তব্য করেছেন।

রাজা ফিলিপ বলেছেন, একটি গণতান্ত্রিক কাঠামোতে ফাটল ধরিয়ে কোনো ভবিষ্যতই নির্মাণ করা যায় না। একই সঙ্গে উন্নয়ন বা মুক্তির কোনো প্রকল্পই সঠিকভাবে এগোয় না।

কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণা করবে বলে হুমকি দিয়ে আসছে। কিন্তু এই হুমকির জবাবে সরাসরি শাসন জারি করার পরিকল্পনা করছে মাদ্রিদ।

কেন্দ্রীয় সরকার বলছে, তারা সংবিধানের ১৫৫ নম্বর ধারা জারি করবে। এই ধারা অনুযায়ী সরাসরি শাসন জারি করা হয়। যদি কাতালোনিয়ায় ১৫৫ ধারা জারি করা হয় তবে, এটিই হবে প্রথমবাররে মতন সরাসরি শাসন জারি করা।

এদিকে কাতালোনিয়া সম্পর্কে স্পেন কী পদক্ষেপ নিতে যাচ্ছে তার একটা পরিপূর্ণ ও বিস্তারিত ঘোষণা দেবে দেশটির সরকার। রবিবারে দেশটির প্রধানমন্ত্রী মারিনো রাজোয় এ ঘোষণা দেবেন।

কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গত ১ অক্টোবর সেখানে একটি বিতর্কিত গণভোট অনুষ্ঠিত হয়। যেখানে স্বাধীনতার পক্ষে ভোট দেয় প্রায় ৯০ ভাগ ভোটার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাজারে আসছে রাজা চার্লসের প্রতিকৃতি সম্বলিত নতুন ব্যাংক নোট
আমিরকে জাতীয় দলে দেখতে চান না রমিজ রাজা
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
রাজা জিগমে খেসারের আমন্ত্রণে ভুটান গেছেন তথ্য প্রতিমন্ত্রী
X
Fresh