• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইরান সঠিকভাবেই চুক্তি মেনে চলছে : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর ২০১৭, ২০:১২

ইরানের সঙ্গে ছয় পরাশক্তির সই করা আন্তর্জাতিক পরমাণু সমঝোতা সঠিকভাবেই চলছে। এমনটা বললেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকোভ। চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জিসিপিওএ নামে পরিচিত চুক্তিতে গলদ থাকার মার্কিন দাবি নাকচ করে দিয়ে তিনি আরো বলেন, পরমাণু চুক্তিতে কোনো রকম রদবদলের প্রয়োজনই নেই।

রুশ সংবাদ সংস্থা তাসকে তিনি বলেন, আমেরিকায় একটি প্রচলিত কথা রয়েছে আর তা হলো, যদি নষ্ট না হয়, তবে ঠিক করতে যেও না। জেসিপিওএ নিয়ে একই কথাই মার্কিন সহকর্মীদের উদ্দেশ্যে বলতে চাই।

ইরানি সংবাদ মাধ্যম পার্স টুডের খবরে বলা হয়েছে, পরমাণু সমঝোতাকে রদবদল করার মার্কিন আহ্বানকে ভুল বলে অভিহিত করে তিনি বলেন, এটি ভালভাবে কাজ করছে।

তিনি আরো বলেন, ইরান পুরোপুরিভাবে জেসিপিওএ মেনে চললেও আমেরিকা তা মানছে না। পরমাণু সমঝোতার উন্নয়নের জন্য এখন আমেরিকাকে তা পুরোপুরি বাস্তবায়ন করতে হবে বলেও জানান তিনি।

এদিকে চলতি বছরে গেলো মার্কিন সেনারা অস্ত্র নিয়ে রাশিয়ার সীমান্তের খুব কাছাকাছি চলে এসেছিলো। যা ন্যাটোর সঙ্গে রাশিয়ার শান্তিচুক্তির লঙ্ঘন।

সম্প্রতি বাল্টিক এলাকায় ন্যাটো বাহিনীর সঙ্গে মার্কিন বাহিনী সেই এলাকায় তৎপরতা চালাচ্ছে।

রাশিয়ার এই অঞ্চলটি কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ। কারণ পোল্যান্ড সীমান্তের নিকটবর্তী কালিনিনগ্রাদে রাশিয়ার গুরুত্বপূর্ণ এস৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে বলে জানা যায়। আর এই এস-৪০০ মোতায়েন নিয়ে আমেরিকা এবং রাশিয়ার মধ্যে বেশ কিছুদিন ধরেই বিবাদ চলছে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh