• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৫ বিদেশি জঙ্গি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ অক্টোবর ২০১৭, ২২:৫৫

চলতি বছর মালয়েশিয়ায় পুলিশের বিশেষ অভিযানে বাংলাদেশিসহ ৪৫ জন ফরেন টেরোরিস্ট ফাইটার(এফটিএফ) অর্থাৎ বিদেশি সন্ত্রাসী যোদ্ধাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির আইজিপি তান স্রি মোহাম্মদ ফুজি হারুন।

মালয়েশিয়ার আইজিপি জানান, গ্রেপ্তারকৃতদের মধ্যে ৯ জন আবু সায়াফ গ্রুপের(এএসজি), তিনজন ফেতুল্লাহ তুর্কির, একজন ইসলামিক স্টেট(আইএস)-সংশ্লিষ্ট আলেবেনিয়ার এক সন্ত্রাসী গোষ্ঠীর এবং একজন বাংলাদেশের জামাতুল মুজাহিদিনের সদস্য।

তিনি জানান, বাকি ৩৫ এফটিএফ বিভিন্ন দেশের যারা আইএসের সঙ্গে সম্পৃক্ত। এদের মধ্যে তিনজন ইরাকের। তারা ইরাকি আইএস সেলের কমান্ডার ছিলেন। এ বছরের জানুয়ারি থেকে ৬ অক্টোবরের মধ্যে কাউন্টার টেরোরিজম ডিভিশনের পরিচালিত অভিযানে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

মোহাম্মদ ফুজি হারুন বলেন, গ্রেপ্তারকৃতদের মধ্যে ১৩ জনের বিরুদ্ধে নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে, ১২ জনকে তাদের নিজেদের দেশে বিচারের মুখোমুখি করার জন্য পাঠিয়ে দেয়া হয়েছে। আরো ১২ জনকে সন্ত্রাসবাদ প্রতিরোধ আইনে গ্রেপ্তার করা হয়েছে।

আমরা জানতে পেরেছি মালয়েশিয়াতে হামলা চালানোর জন্য এএসজিসহ অন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সৈন্য দিয়ে সহযোগিতা করছে আইএস বলেও তিনি উল্লেখ করেন।

দেশটির গণমাধ্যম দ্য স্টার অনলাইনে প্রকাশিত এসব কথা বলা হয়েছে।

স্টার অনলাইনে ১২ জঙ্গির ছবি প্রকাশ করা হয়েছে। তাদের মধ্যে মোহাম্মদ গোলাম রাব্বানি, রেদওয়ানুল আজাদ ও মো. আশরাফুলকে বাংলাদেশি এবং দায়েশ অর্থাৎ আইএসের সদস্য হিসেবে উল্লেখ করা হয়েছে।

মালয়েশিয়ার আইজিপি বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদেনের যে সদস্যের কথা বলেছেন, তার নাম-পরিচয় অবশ্য ১২ জনের এই ছবিতে নেই।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চুয়াডাঙ্গায় অপহৃত শিশু সিরাজগঞ্জে উদ্ধার, গ্রেপ্তার ১ 
রাজধানীতে গ্রেপ্তার ২৭
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার 
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
X
Fresh