• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পুতিনের জন্মদিনে রাশিয়াজুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ অক্টোবর ২০১৭, ১৮:০৬

৭ আগস্ট। ১৯৫২ সালের এ দিনে পৃথিবীতে এসেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আনন্দ-উৎসবের পরিবর্তে এ প্রেসিডেন্টের ৬৫তম জন্মদিনে রাশিয়ার প্রায় ৮০টি শহরে সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে। রাশিয়ার কারান্তরীণ বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির সমর্থকরা শনিবার এসব বিক্ষোভের আয়োজন করেছিল। বিবিসি এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীরা আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে নাভালনিকে প্রার্থী হওয়ার সুযোগ দেয়ার দাবি তোলে। বিক্ষোভ চলাকালে রাশিয়ার বিভিন্ন শহর থেকে পুলিশ ২৫০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

সবচেয়ে বড় বিক্ষোভটি হয়েছে সেন্ট পিটার্সবার্গ শহরে। এখানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে এবং বহু বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে পুলিশ।

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম এই শহরে প্রায় তিন হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। এদের অধিকাংশের হাতেই ‘নাভালনি ২০১৮’ লেখা ব্যানার ছিল।

একদল বিক্ষোভকারী পুলিশের প্রতিরোধ ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ অনেককে গ্রেপ্তার করে। পরে এদের অধিকাংশকেই ছেড়ে দেয়া হয়।

মস্কোর পুশকিন স্কয়ারে কয়েকশ লোক বিক্ষোভ করে। বিক্ষোভকারীদের একটি অংশ ক্রেমলিনের দিকে আসার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করলেও পরে তাদের ছেড়ে দেয়া হয়।

প্রেসিডেন্ট পুতিনের জন্মবার্ষিকীতে ডাকা এ বিক্ষোভের অধিকাংশেরই অনুমোদন ছিল না। এমনকি রাজধানী মস্কো ও সেন্ট পিটার্সবার্গের বিক্ষোভেরও অনুমোদন ছিল না।

২০ দিনের কারাদণ্ডে দণ্ডিত নাভালনি এখন কারাগারে আছেন। বারবার আইন ভঙ্গ করে সমাবেশ করার দায়ে তাকে এ দণ্ড দেয়া হয়। চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মতো কারাদণ্ড ভোগ করছেন তিনি।

আদালতের আলাদা আরেকটি আদেশে বহিষ্কারের দণ্ড পাওয়ায় নাভালনি ২০১৮ সালের মার্চের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছে রাশিয়ার নির্বাচনী কর্তৃপক্ষ।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কো হামলা : যত টাকার বিনিময়ে গুলি চালায় বন্দুকধারীরা
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
মস্কো হামলায় জড়িত সবাই শাস্তি পাবে : পুতিন
X
Fresh