• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শান্তিতে নোবেল ঘোষণা শুক্রবার, কে পাচ্ছেন গুঞ্জন

অনলাইন ডেস্ক
  ০৫ অক্টোবর ২০১৭, ২৩:৫১

শুক্রবার (৬ অক্টোবর) ঘোষণা হবে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম। কে পাচ্ছেন এ সম্মানজনক পদক তা নিয়ে শোনা যাচ্ছে নানান গুঞ্জন।

এ বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন ও সাহিত্য নোবেল পুরস্কার এরইমধ্যে ঘোষণা হয়ে গেছে। শুধু বাকি আছে শান্তি ও অর্থনীতিতে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণার।

বাংলাদেশ সময় শুক্রবার বিকেলে (বিকেল চারটায়) নরওয়ে থেকে ঘোষণা করা হবে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম।

জানা গেছে, এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনয়ন দেয়া হয়েছে। যদিও চূড়ান্তভাবে মনোনীতদের নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় না। শুধু বিজয়ীর নামই ঘোষণা করা হয়। তবু টাইম ম্যাগাজিন ও দ্য গার্ডিয়ানসহ কয়েকটি গণমাধ্যমের এক প্রতিবেদনে কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জানা গেছে। তারাই এবার শান্তিতে নোবেলের জন্য এগিয়ে রয়েছেন।

পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্তদের নাম সব সময় গোপন থাকে। গেলো ৫০ বছর ধরে এটা করা হয়। এরপরও কিছু কিছু নাম প্রকাশ পেয়ে যায়। পুরস্কার ঘোষণার আগে শান্তিতে মনোনয়ন পাওয়া ব্যক্তিদের নিয়ে খবর অনেক সময় সঠিক হয় না।

এরমধ্যে আলোচনায় এসেছে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল, রোমান ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস, সিরিয়ার স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেটস এবং এর নেতা রিদ আল সালেহ, তুরস্কের ক্যান ডি এন্ডার এবং কামহুরিয়াত, ইরানের পরমাণু চুক্তির মধ্যস্থতাকারী ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদরিকা মোগেরিনি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ, জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা, আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন, রাইফ বাদাই এবং গাম্বিয়ায় শান্তি স্থাপনে ভূমিকা পালনকারী আঞ্চলিক জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস)।

এ ছাড়া আলোচনায় আছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, আন্তর্জাতিক লায়ন্স ক্লাব, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও। এর বাইরে বিভিন্ন মাধ্যমে কিছু নাম শোনা যাচ্ছে। থাকতে পারে বড় চমক।

নিজ নিজ ক্ষেত্রে উল্লেখিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর্ম সবক্ষেত্রে আলোচনায় এসেছেন। এজন্য তাদেরকে এবারের নোবেল শান্তির জন্য যোগ্য মনে করা হচ্ছে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার, মানতে হবে যেসব সতর্কতা
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh