• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ মার্কিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ অক্টোবর ২০১৭, ১৭:৩৯

চলতি বছর মহাকর্ষীয় তরঙ্গ অনুসন্ধানের স্বীকৃতিস্বরূপ পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ মার্কিন বিজ্ঞানী। তারা হলেন রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ, কিপ এস থ্রোন। মঙ্গলবার সুইডেনের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় ওই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা দেয় নোবেল কমিটি।

বিজ্ঞানী রেইনার ওয়েইস জার্মান বংশোদ্ভূত। এছাড়া অপর দুই বিজ্ঞানী ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থোর্নে মার্কিন নাগরিক।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরিতে (লাইগো- ভিরগো) কাজ করেন এই তিন বিজ্ঞানী।

গেলো বছরের ফেব্রুয়ারিতে ব্ল্যাক হোলে মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করার ঘোষণা দেয় লাইগো-ভিরগো। এক সংবাদ বিজ্ঞপ্তিতে রয়্যাল সুইডশ একাডেমি বলছে, মহাকর্ষীয় তরঙ্গ পর্যবেক্ষণ এবং শনাক্তরণে সক্ষম হয়েছেন এই তিন বিজ্ঞানী।

মঙ্গলবার স্টকহোমে এক সম্মেলনে নোবেল কমিটির প্রতিনিধি জানান, পদার্থবিদ্যায় চলতি বছরের পুরস্কার এমন একটি আবিস্কারের জন্য দেয়া হচ্ছে। যা পুরো বিশ্বকে নাড়িয়ে দিয়েছে।

লাইগো-ভিরগোর গবেষকরা বলেছেন, সূর্য থেকে প্রায় ৩০ গুণ ভারী দুটি কৃষ্ণ গহ্বরের সংঘর্ষ থেকে উৎপন্ন মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করেছেন তারা। মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করার পদ্ধতি আবিষ্কার এবং এ নিয়ে গবেষণায় সফলও হয়েছেন।

১৯০১ সালের পর থেকে নোবেল কমিটি এ পর্যন্ত ১১১ বার পদার্থে নোবেল পুরস্কার দিয়েছে। গেলো বছর পদার্থের টপোলজি ক্ষেত্রে কাজের স্বীকৃতিস্বরূপ নোবেল জিতেছেন ব্রিটিশ তিন বিজ্ঞানী।

উল্লেখ্য, কোষ কিভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিষ্কারের জন্য মঙ্গলবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। সেই পুরস্কারটিও পেয়েছেন তিন আমেরিকান। তারা হলেন জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং।

১৯০১ সালে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা, উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক কাজের জন্য এই পুরস্কার প্রদান করা হচ্ছে। পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তিসহ মোট ছয়টি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। নোবেল পুরস্কারকে এ সকল ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়। নোবেল পুরস্কারপ্রাপ্তদেরকে ইংরেজিতে নোবেল লরিয়েট বলা হয়।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh