DMCA.com Protection Status
  • ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

রোহিঙ্গা ইস্যুতে আইএস উত্থানের আশঙ্কা অস্ট্রেলিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ অক্টোবর ২০১৭, ১৭:০৫
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চলতে থাকলে দক্ষিণ-পূর্ব এশিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) উত্থান হতে পারে। শনিবার এমন আশঙ্কা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ। খবর এবিসি নিউজ।  

তিনি বলেছেন, রোহিঙ্গা নির্যাতনকে সুযোগ হিসেবে গ্রহণ করে বিষয়টিকে পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার করতে পারে জঙ্গিরা।

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর বর্বর অভিযানের মুখে ৫ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। একসঙ্গে বিপুল সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে আসায় মানবিক বিপর্যয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

জুলি বিশপ সতর্ক করেছেন, মিয়ানমারের সেনাবাহিনীর চলমান সহিংসতায় সীমান্ত সমস্যাও বাড়তে পারে।

তিনি আরো বলেছেন, ‘আমরা খুবই উদ্বিগ্ন। নির্দিষ্টভাবে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে নির্যাতনের ঘটনাকে আইএস ও অন্যান্য সন্ত্রাসীগোষ্ঠী হাতিয়ার বানিয়ে তাদের হাতে অস্ত্র তুলে দেবে, যেন পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইয়ে কাজে লাগাতে পারে। আর এ কারণেই রোহিঙ্গা সংকটের সমাধান করতে হবে।’

রোহিঙ্গা নির্যাতন বন্ধে পরিষ্কার অবস্থান নেয়নি  অং সান সু চি। এ কারণে আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক নিন্দার মুখে রয়েছেন এই নোবেলজয়ী । একই কারণে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তার ছবি সরিয়ে নেয়া হয়েছে।

এপি/সি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়