• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

‘টাইটানের ধ্বংসাবশেষে দেহাবশেষের সন্ধান’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুন ২০২৩, ১৩:৩২
ফাইল ছবি

আটলান্টিক মহাসাগরের নিচে বিস্ফোরণ হওয়া ডুবোযান টাইটানের ভেতর মানুষের দেহাবশেষের সন্ধান মিলেছে। বুধবার (২৮ জুন) এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড।

গত ১৮ জুন পাঁচ অভিযাত্রী নিয়ে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে আটলান্টিকের নিচে ডুব দেয় টাইটান।

এর এক ঘণ্টা ৪৫ মিনিট পর ডুবোযানটির সঙ্গে ওপরের সহযোগী জাহাজ ‘পোলার প্রিন্স’-এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর পর পরই যুক্তরাষ্ট্র ও কানাডাসহ কয়েকটি দেশ উদ্ধার অভিযান শুরু করে। পাঁচ দিনের মাথায় ১৬ হাজার ফুট গভীরে টাইটানিকের অগ্রভাগের কাছে ডুবোযানটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায়।

টাইটানের ধ্বংসস্তূপের ভেতর দেহাবশেষ পাওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড বলেছে, ‘টাইটানের ভেতর পাওয়া (অনুমানকৃত) মানবদেহের অংশবিশেষ যুক্তরাষ্ট্রের মেডিক্যাল বিশেষজ্ঞরা বিচার-বিশ্লেষণ করবেন।’

ওই দিন টাইটানের ভেতর চড়ে টাইটানিক দেখতে গিয়েছিলেন ডুবোযানটির পরিচালনাকারী সংস্থা ওশেনগেটের সিইও স্টকটন রাশ, পাইলট পল-হেনরি নারগোলেট, ব্রিটিশ-পাকিস্তানি ধনকুবের শাহজাদা দাউদ ও তার ছেলে সুলেমান দাউদ এবং ব্রিটিশ ধনকুবের হামিস হার্ডিং।

ধারণা করা হচ্ছে, ডুবোযানটিতে বিস্ফোরণ হওয়ার পরপরই এর ভেতরের যাত্রীদের মৃত্যু হয়।

এর আগে গতকাল বুধবার দিনের শুরুতে সমুদ্রের নিচ থেকে তুলে আনা টাইটানের ছিন্নভিন্ন ধ্বংসাবশেষ কানাডায় নিয়ে যাওয়া হয়। এর মাধ্যমে শেষ হয় উদ্ধার অভিযান।

টাইটানের এসব ধ্বংসাবশেষ যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ডের একটি কাটারে নিয়ে যাওয়া হবে। সেখানে ডুবেযানটি নিয়ে আরো বিচার-বিশ্লেষণ করা হবে।

সূত্র : বিবিসি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবিতে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ
মাদারীপুরে বোমা বিস্ফোরণ, পুলিশি অভিযানে গ্রেপ্তার ২
যুবদলের সমাবেশের পাশে বিস্ফোরণ
মাদারীপুরে কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ-বিস্ফোরণ, আহত ১০
X
Fresh