Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

উ. কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো কুয়েত

উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দিয়েছে আরব উপসাগরীয় অঞ্চলের দেশ কুয়েত। সেদেশে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে একমাসের মধ্যে দেশ ত্যাগ করতে বলা হয়েছে। রোববার নিউইর্য়ক টাইমসের এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়।

উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করার সিদ্ধান্তের কথাও জানিয়েছেন কুয়েতের সরকারি কর্মকর্তারা।

উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার চলমান উত্তেজনার মধ্যে কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ গত ৬ সেপ্টেম্বর ওয়াশিংটন সফর করে আসার পরপরই এ পদক্ষেপ নিলেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষার জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এ মাসের শুরুর দিকেই দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। আর আমেরিকা বিভিন্ন দেশকে উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে।

আর এজন্যই কুয়েত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কারের এ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক উত্তর কোরিয় কূটনীতিক।

এর আগে অগাস্ট থেকেই কুয়েত কর্তৃপক্ষ উত্তর কোরিয়ার বিরুদ্ধে সরাসরি ফ্লাইট বাতিলের মতো পদক্ষেপ নিতে শুরু করে।

এবার রাষ্ট্রদূতকে বহিষ্কারের পাশাপাশি কুয়েতে বর্তমানে কর্মরত দুই থেকে আড়াই হাজার শ্রমিককেও তাদের মেয়াদ শেষে দেশ ছাড়তে বলা হয়েছে। এসব শ্রমিকদের আর কুয়েতে প্রবেশ করতে দেয়া হবে না , ওয়ার্ক পারমিটও আর নবায়ন করা হবে না।

এছাড়া, উত্তর কোরিয়ার নাগরিকদের জন্য ভিসা দেয়া বন্ধ করা এবং পিয়ংইয়ংয়ের সঙ্গে সমস্ত বাণিজ্যিক ফ্লাইটও স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে কুয়েত।

এপি/এমকে

RTV Drama
RTVPLUS