• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সৌদি বাদশাহকে ইরান সফরের আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২৩, ১৬:১৯
সৌদি বাদশাহকে ইরান সফরের আমন্ত্রণ
সৌদি বাদশাহকে ইরান সফরের আমন্ত্রণ

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে তেহরান সফররে জন্য আমন্ত্রণ জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এর আগে সৌদি বাদশাহ ইরানের প্রেসিডেন্টকে রিয়াদ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় এখন সৌদি বাদশাহকে ইরান সফরের আমন্ত্রণ জানালেন রাইসি।

সোমবার (১৭ এপ্রিল) ইরানের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এ বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, সৌদির বাদশাহকে তেহরান সফরের আমন্ত্রণ জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। আর ইরানের প্রেসিডেন্ট রাইসি আগেই সৌদি সফরের আমন্ত্রণ পেয়েছেন বলে জানান নাসের।

সৌদি আরব ও ইরানের সম্পর্ক পুনরুদ্ধারে গত মাসে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়। চীনের মধ্যস্থতায় গত ১০ মার্চ এই চুক্তি করে এই দুই দেশ। চুক্তির আগে দেশ দুটি ইরাক ও ওমানে কয়েক দফা সংলাপ করে। এর ধারাবাহিকতায় এখন সৌদি বাদশাহকে ইরান সফরের আমন্ত্রণ জানাল তেহরান।

ইরান ও সৌদির মধ্যকার চুক্তি অনুযায়ী, আগামী ৯ মের মধ্যে দেশ দুটি পারস্পরিক কূটনৈতিক মিশন আবার চালু করার বিষয়ে নাসের আশা প্রকাশ করেন।

২০১৬ সালে সৌদি আরব শিয়া সম্প্রদায়ের প্রভাবশালী ধর্মীয় নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে। এ ঘটনার প্রতিবাদে ইরানে অবস্থিত সৌদি দূতাবাস ও কনস্যুলেটে হামলা হয়। এর জেরে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করে সৌদি আরব। সাত বছরের মাথায় দুই দেশ সম্পর্ক জোড়া লাগাতে সম্মত হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকর
ভিসা অনিশ্চয়তায় ৪ হাজারের বেশি হজযাত্রী
ইরানে ‘শয়তানবাদ’ প্রচারের দায়ে গ্রেপ্তার ২৬১
সৌদি পৌঁছেছেন ২১ হাজার ৬৩ হজযাত্রী
X
Fresh