• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

হ্যারিকেন ইরমা

সবচে শক্তিশালী ঘূর্ণিঝড়ের চ্যালেঞ্জে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩১
স্পেস স্টেশন থেকে তোলা ছবি

ঘূর্ণিঝড় হার্ভের ধ্বংসলীলা থেকে এখনো পুরোপুরি বেরিয়ে আসতে না আসতেই আবারো প্রাকৃতিক চ্যালেঞ্জের মুখে আমেরিকা। এরইমধ্যে ফ্লোরিডায় আছড়ে পড়তে চলেছে অত্যন্ত শক্তিশালী হ্যারিকেন ইরমা।

ক্যাটাগরি ফাইভের এ ঘূর্ণিঝড় অ্যাটলান্টিক মহাসাগরের ওপর সৃষ্ট সব থেকে বেশি শক্তিশালী বলেই জানাচ্ছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। এই ঘূর্ণিঝড় এতটাই শক্তিশালী যে আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকেও দেখা যাচ্ছে।

মহাকাশ থেকে তোলা এই ছবিই সাধারণ মানুষের আতঙ্ক বাড়িয়ে তোলার পক্ষে যথেষ্ট। ছবিটি তুলে অবাক হয়েছেন আন্তর্জাতিক স্পেস স্টেশনের মহাকাশচারীরাও। কারণ এত ক্ষমতাশালী ঘূর্ণিঝড় সচরাচর দেখা যায় না। এরইমধ্যে এ ঘূর্ণিঝড় সবচেয়ে শক্তিশালীর তকমা পেয়েছে।

গেলো ২৪ ঘণ্টার বেশি সময় ধরে এই ঘূর্ণিঝড় প্রায় ১৮৫ মাইল বা ৩০০ কিমি প্রতি ঘণ্টার গতি ধরে রেখেছে। স্থানীয় সময় শনিবার রাতে বা রোববার সকালেই এ ঘূর্ণিঝড় ফ্লোরিডার ওপর আছড়ে পড়তে চলেছে বলে মনে করা হচ্ছে। এ গতিবেগে যদি ইরমা আছড়ে পড়ে তাহলে ফ্লোরিডা একেবারে ধুয়ে-মুছে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আর এসময়ের মধ্যেই প্রায় ৫ লাখ মানুষকে দক্ষিণ ফ্লোরিডা ছেড়ে যেতে বলেছেন ফ্লোরিডার গর্ভনর রিক স্কট। যার জেরে ফ্লোরিডার হাইওয়েগুলোতে ব্যাপক যানজটও তৈরি হয়েছে।

এদিকে সাধারণ মানুষকে সাবধানে ও নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাড়ি ছাড়ছেন ফ্লোরিডা বাসী

টুইট বার্তায় তিনি জানিয়েছেন, আমেরিকায় প্রচুর দক্ষ ও সাহসী মানুষ রয়েছেন যারা এই বিপদ মোকাবিলায় এখন থেকেই প্রস্তুত।

অপরদিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে, মার্কিন সেনা ও বিমান বাহিনীকেও। ইরমার গতিই তাকে আর পাঁচটা ঘূর্ণিঝড়ের থেকে আলাদা করে দিয়েছে। আপাতত আশঙ্কায় প্রহর গুনছে দেশটি।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh