• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শতাব্দীর সবচে ভয়াবহ ভূকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৬১

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১১:১৭

মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্পে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এরইমধ্যে মৃতের সংখ্যা ৬১ ছাড়িয়েছে। কম্পনটিকে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প বলে আখ্যায়িত করা হয়েছে।

শুক্রবার স্থানীয় সময় মধ্যরাতে এই কম্পন অনুভূত হয়েছে। এতে এ পর্যন্ত প্রায় ২০০ জন আহত হয়েছেন।

প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মেক্সিকোর দক্ষিণ উপকূল কেঁপে ওঠে ভয়াবহ এই ভূমিকম্পে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৮ দশমিক ১। সঙ্গে সঙ্গে সুনামি সতর্কতা জারি হয় মেক্সিকোসহ আশপাশের সাতটি দেশে।

আমেরিকান ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, দেশটির ৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পিজিজিয়াপন শহরে মাটি থেকে ৭০ কিলোমিটার গভীরে কম্পনটি অনুভূত হয়েছে। যার ফলে রাজধানী মেক্সিকো সিটিতে কম্পন অনুভূত হয়। একবার ভূমিকম্প অনুভূত হওয়ার পরে পর পর আফটার শক অনুভূত হতে শুরু হয়। তার মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৯ থেকে ৫ দশমিক ৭ এর মধ্যে।

পাশাপাশি গুয়াতেমালা, এল সালভাদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাসে সুনামি আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি হয়।

প্রেসিডেন্ট এনরিকে পেনইয়া নিয়েতো জানিয়েছেন, গেলো ১০০ বছরে সেদেশে এমন ভয়াবহ কম্পন হয়নি। উদ্ধার তৎপরতায় সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। এজন্য দেশজুড়ে এক দিনের শোক পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

এর মধ্যে ওক্সাকায় ৪৫ জনের মৃত্যু হয়েছে। ১২ জন মারা গেছেন চিয়াপাস-এ। চারজন টোবাস্কোতে। শহরগুলোর বিভিন্ন জায়গায় বাড়িঘর ধস এবং রাস্তাঘাটে চির ধরে গিয়েছে।

ইউএসজিএসের পক্ষে মেক্সিকোজুড়ে লাল সতর্কতা জারি করা হয়েছে। এর পাশাপাশি অন্তত ৩ ফুট উচ্চতার সুনামি ধেয়ে আসছে বলে জানানো হয়। মেক্সিকো উপকূলে অন্তত ১০ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া ইকুয়েডর, নিউজিল্যান্ড ও ভানুয়াতুতেও কম উচ্চতার সুনামি আছড়ে পড়ার শঙ্কা রয়েছে।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি
ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বত
৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল নিউইয়র্ক
তাইওয়ানে ভূমিকম্প : ৪ জনের মরদেহ উদ্ধার 
X
Fresh