• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সংঘাত নিয়ে মিয়ানমারের মতই উদ্বিগ্ন ভারত : মোদি

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩০

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা ও রোহিঙ্গা নির্যাতনের মধ্যেই দেশটিতে দু’দিনের সফরে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরের দ্বিতীয় দিন বুধবার দেশটির স্টেট কাউন্সিলর নোবেলজয়ী নেত্রী অং সান সু চির সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠক শেষে মোদি বলেন, রাখাইনের সংঘাত নিয়ে মিয়ানমারের মতই উদ্বিগ্ন ভারত। জাতি হিসেবে দেশটির একতা রক্ষা ও উদ্বেগের প্রতি সবপক্ষকে সম্মান জানানো উচিত।

মূলত এই বক্তব্যের মাধ্যমে ভারতীয় প্রধানমন্ত্রী মিয়ানমারের পক্ষেই অবস্থান নিলেন। মোদি মিয়ানমারে বাণিজ্যিক সফরে গেলেও মূলত সুচির সঙ্গে আলোচনায় আঞ্চলিক সংকট ও রোহিঙ্গা ইস্যু উঠে আসে ।

মিয়ানমারে মোদির সফর দেশটির ‘অ্যাক্ট ইস্ট’ পলিসির আওতাভুক্ত, যার মাধ্যমে প্রাচ্যের দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপন করছে ভারত। খবর: রয়টার্স ও এনডিটিভির।

এর আগে মোদি মঙ্গলবার বিকেলে দেশটির রাজধানী নেপিদোতে পৌঁছান। এরপর প্রেসিডেন্ট থিন কিয়াওয়ের সঙ্গে তিনি বৈঠক করেন। তবে বৈঠকে কি বিষয়ে আলোচনা হয়েছে তা বিস্তারিত এখনো জানা যায়নি।

মোদির মিয়ানমারের সফরকে ঘিরে রোহিঙ্গা শরণার্থীরা আশার আলো দেখছেন। মিয়ানমারের ভারতীয় কমিউনিটির কাছে পাঠানো এক ই-মেইল বার্তায় মিয়ানমারকে কাছের বন্ধু এবং গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করেছেন মোদি। মোদির সফরের দ্বিতীয় দিনে ইয়াঙ্গুনে থুওয়ান্না ইনডোর স্টেডিয়ামে ভারতীয় কমিউনিটির এক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

রাখাইনের রোহিঙ্গা মুসলিমদের পাশাপাশি শত শত হিন্দুদের উপরও নির্যাতন চালাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। রাখাইন রাজ্যে সহিংসতার শিকার হয়ে প্রায় ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৫ আগস্ট দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলায় মিয়ানমারের ১১ জন পুলিশ নিহত হওয়ার পর দেশটির সেনাবাহিনী অভিযান শুরু করে। সেনা অভিযানে কমপক্ষে চার শতাধিক রোহিঙ্গা নিহত হবার পর আন্তর্জাতিক বিভিন্ন পক্ষ এটাকে গণহত্যা হিসেবে অভিহিত করছে। রাখাইন রাজ্য থেকে লক্ষাধিক রোহিঙ্গা প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। তারা অভিযোগ করছেন, মিয়ানমারের সেনা অভিযানে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, ধর্ষণ এবং বাড়িঘরে আগুন জ্বালিয়ে দেয়া হচ্ছে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh