• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াচ্ছে পরাশক্তিরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৮

চাপ বাড়াতে উত্তর কোরিয়ার ওপর আরো বেশি নিষেধাজ্ঞা জারিতে একমত হলেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পিয়ংইয়ংয়ের আগ্রাসন নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের কথা হয়।

হাজারো বাধা নিষেধ অমান্য করে উত্তর কোরিয়া যেভাবে একের পর এক পরমাণু পরীক্ষা চালিয়ে যাচ্ছে তাতে আন্তর্জাতিক নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন ট্রাম্প ও মার্কেল। তারা মনে করেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদেরও উচিত উত্তর কোরিয়া নিয়ে আরো কড়া অবস্থান গ্রহণ করা।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, পিয়ংইয়ংয়ের তেল সরবরাহের ওপর সম্ভবত নিষেধাজ্ঞা জারি হতে চলেছে। তাই যদি হয় তাহলে তা কিম জং উনের পক্ষে সত্যিই চিন্তার বিষয়। সেইসঙ্গে উত্তর কোরিয়ার পর্যটন ও সেদেশের শ্রমিকদেরও বাইরে গিয়ে মূলত চীন ও রাশিয়া গিয়ে কাজের ওপরও লাগাম টানা হতে পারে।

মঙ্গলবারই এ বিষয়ে চূড়ান্ত খসড়া তৈরি করে জাতিসংঘে নিরাপত্তা পরিষদের বাকি ১৪টি দেশের কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে বলে জানা গিয়েছে।

গেলো রোববারই উত্তর কোরিয়া তাদের তৈরি শক্তিশালী হাইড্রোজেন বোমা পরীক্ষা করে বলে দাবি। এই বোমা ৫০-১০০ কিলোটন ক্ষমতাসম্পন্ন বলে জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। হিরোশিমার থেকে ৪ গুন বেশি শক্তিশালী এই বোমা বলে জানিয়েছে সংস্থাটি।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
X
Fresh