• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা সহিংসতার বিরুদ্ধে রাশিয়ায় বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫৭

রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সেনাবাহিনীর সহিংসতার প্রতিবাদে রাশিয়ায় মিয়ানমার দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন মুসলিমরা।

রোববার মস্কোয় মিয়ানমার দূতাবাসের সামনে তারা রোহিঙ্গা মুসলিমদের প্রতি সংহতি জানাতে এ বিক্ষোভ করেন।

ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট করা ভিডিওতে বিক্ষোভ ঘিরে দূতাবাসের আশেপাশে ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতি দেখা যায়। দূতাবাসের সামনে বিক্ষোভ করছেন কয়েকশ’ মানুষ। এসময় তাদের ‘আল্লাহু আকবার’ স্লোগান দিতে দেখা যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই দাবি করেছেন, মস্কোতে মিয়ানমার দূতাবাসের সামনে প্রায় এক হাজার মানুষ বিক্ষোভ করেছেন। কেউ কেউ লিখেছেন, মুসলিম গণহত্যা বন্ধ কর।

দেশটির চেচেন নেতা রমজান কাদিরভ ইনস্টাগ্রাম লাইভে বলেন, মঙ্গলবার চেচেনের রাজধানী গ্রোজনিতে তিনি একই ধরনের বিক্ষোভ সমাবেশ করবেন। সমাবেশে মিয়ানমারের মুসলিম ভাই-বোনদের জন্য নামাজ আদায়ের পর প্রার্থনা করা হবে।

গেলো ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী আরাকানের রাখাইন অঞ্চলে সার্জিক্যাল অপারেশন শুরু করলে সহিংসতা ছড়িয়ে পড়ে। বিভিন্ন মিডিয়ার খবরে জানা গেছে, মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর চড়াও হয়, তাদের ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেয়, নারীদের নির্বিচারে ধর্ষণ করে ও পুরুষদের গুলি করে হত্যা করে। মিয়ানমারে দীর্ঘদিন থেকে চলে আসা রোহিঙ্গাদের ওপর এ নির্যাতন ২০১২ সালে সহিংসতায় রূপ নেয়।

এপি/কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh