• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে বার্লিনে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ সেপ্টেম্বর ২০১৭, ২০:৩২

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাযজ্ঞ ও নির্যাতনের প্রতিবাদে শনিবার দেশটির দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে বার্লিনের মুসলমানরা।

বিক্ষোভকারীরা রোহিঙ্গা মুসলমানদের সাহায্যে এগিয়ে আসার জন্যে বিশ্ববাসীর কাছে আহ্বান জানায়। বিক্ষোভকারীদের হাতে ব্যানারে লেখা ছিল, ‘স্টপ জেনোসাইড ইন মিয়ানমার, ও ‘উই আর অল হিউম্যান’ অর্থাৎ ইংরেজি ও জার্মানি ভাষায় এ লেখার অর্থ হচ্ছে ‘মিয়ানমারে গণহত্যা বন্ধ কর’ ও ‘আমরা সবাই মানুষ’।

তার্কিশ কম্যুনিটি অব বার্লিন এ বিক্ষোভের আয়োজন করে। তাদের সহায়তা করে বার্লিনের আরো বেশ কয়েকটি এনজিও। বিক্ষোভ সমাবেশে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সরকারের নির্যাতন ও সহিংসতার নিন্দা জানিয়ে এক বিবৃতি পাঠ করা হয়। বিবৃতিতে বলা হয় রোহিঙ্গা মুসলমানরা একা হয়ে গেছে তাদের দুর্দশায় বিশ্ববাসীর এগিয়ে আসা উচিত।

গেলো ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী আরাকানের রাখাইন অঞ্চলে সার্জিক্যাল অপারেশন শুরু করলে সহিংসতা ছড়িয়ে পড়ে। বিভিন্ন মিডিয়ার খবরে জানা গেছে, মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর চড়াও হয়, তাদের ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেয়, নারীদের নির্বিচারে ধর্ষণ করে ও পুরুষদের গুলি করে হত্যা করে। মিয়ানমারে দীর্ঘদিন থেকে চলে আসা রোহিঙ্গাদের ওপর এ নির্যাতন ২০১২ সালে সহিংসতায় রূপ নেয়।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh