• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জার্মানিতে ২য় বিশ্বযুদ্ধের বোমা উদ্ধার, সরানো হচ্ছে ৭০ হাজার মানুষ

অনলাইন ডেস্ক
  ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৯

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ‘ব্লকবাস্টার’নামে ১৪০০ টন বা প্রায় ১৩ লাখ কিলোগ্রাম ওজনের একটি বোমার খোঁজ পাওয়া গেছে জার্মানির ফ্রাঙ্কফুর্টে। এ কারণে ওই এলাকা থেকে সরানো হচ্ছে ৭০ হাজার মানুষকে। স্থানীয় পুলিশ সূত্রে খবর, সে সময় বোমাটি ফেলেছিল ব্রিটিশ বিমান বাহিনী। কিন্তু তা বিস্ফোরিত হয়নি।

জার্মান পুলিশ ও সংবাদমাধ্যম জানায়, আজ (৩ সেপ্টেম্বর) উচ্চ ক্ষমতা সম্পন্ন এ বোমাটি নিষ্ক্রিয় করা হবে। সে জন্য আগাম প্রস্তুতিও শুরু করা হয়েছে। ঝুঁকি এড়াতে সংলগ্ন এলাকা থেকে প্রায় ৭০ হাজার বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নিতে কাজ শুরু করে দিয়েছে প্রশাসন। খবর এএফপি’র।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর পেরিয়ে গিয়েছে দীর্ঘ ৭২ বছর। কিন্তু এখনও জার্মানির আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যুদ্ধের নানা চিহ্ন। এ রকম বড়সড় বোমা উদ্ধারের ঘটনা জার্মানিতে এর আগেও হয়েছে। তবে জার্মান সংবাদমাধ্যমের দাবি, এক সঙ্গে এতো বেশি মানুষকে স্থানান্তরিত করার ঘটনা আগে ঘটেনি।

গেলো ডিসেম্বরে অক্সবুর্গে এমনই একটি বোমা নিষ্ক্রিয় করার জন্য প্রায় ৫৪ হাজার বাসিন্দাকে স্থানান্তরিত করা হয়। হ্যানোভারেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি বোমা নিষ্ক্রিয় করতে প্রায় ৫০ হাজার বাসিন্দাকে স্থানান্তরিত করতে হয়েছিল।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh