• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

এশিয়ায় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ভারত: ফোর্বস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১৫

এশিয়ার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হলো ভারত। বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) সাম্প্রতিক সমীক্ষায় এ তথ্য তুলে ধরেছে। তবে শীর্ষ পাঁচে পাকিস্তান ও মিয়ানমারের নাম থাকলেও নেই বাংলাদেশের নাম।

ফোর্বস ম্যাগাজিনে গেলো ১ সেপ্টেম্বর এই সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয়। সে অনুযায়ী এশিয়ার মোট পাঁচটি সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের নাম রয়েছে। তার মধ্যে ভিয়েতনাম, থাইল্যান্ড, পাকিস্তান ও মিয়ানমারকে ছাপিয়ে এক নম্বরে রয়েছে ভারত।

বিশেষ করে ঘুষ নেয়ায় ভারত অন্তত এশিয়ার এক নম্বর দেশ- তাই উঠে এসেছে সমীক্ষায়। সেদেশে ঘুষ নেয়ার সংখ্যা ৬৯ শতাংশ। যার মধ্যে রয়েছে স্কুল, হাসপাতাল, পরিচয়পত্র তৈরি, পুলিশ ও অন্য পরিষেবা ক্ষেত্র।

সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, ভারতের অর্ধেকের বেশি মানুষের ঘুষ দেয়ার অভিজ্ঞতা হয়েছে। তবে নরেন্দ্র মোদি দুর্নীতিবিরোধী যে অভিযান চালু করেছেন তাতে ৫৩ শতাংশ মানুষের পূর্ণ সমর্থন রয়েছে।

এর ফলে সাধারণ মানুষের হাতে ক্ষমতা আসছে বলেও অনেকে মনে করছেন। পাশাপাশি ৬৩ শতাংশ মানুষ মনে করছেন, দেশের সাধারণ জনগণই বিপ্লব আনতে পারেন।

ভারতীয়দের পরই ঘুষ-লেনদেনে অভ্যস্ত ভিয়েতনামবাসী। দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটির ঘুষ নেয়ার হার ৬৫ শতাংশ। এদিকে পাকিস্তানে সেই হার ৪০ শতাংশ। যা ভারতের হারের তুলনায় অনেক কম।

এশিয়া প্যাসিফিকের মোট ১৬টি দেশের ২০ হাজার মানুষের মধ্যে দেড় বছর ধরে এই সমীক্ষা চালানো হয়েছে। সব মিলিয়ে ১৬৮টি দেশের মধ্যে ৭৬ নম্বরে রয়েছে ভারত।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে : কাদের
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
অষ্টম শ্রেণি পাসেই ব্র্যাকে চাকরির সুযোগ
X
Fresh