• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রিন্সেস ডায়ানার ২০তম মৃত্যুবার্ষিকী আজ

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩১ আগস্ট ২০১৭, ১০:১৪

প্রিন্সেস ডায়ানা। ব্রিটিশ রাজবধূ। ক্ষণজন্মা এ মানুষটির আজ (৩১ আগস্ট ) ২০তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের এ দিনে ফ্রান্সে সড়ক দুর্ঘটনায় নিহত হন তিনি।

ডায়ানার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার লন্ডনের কেনসিংটন প্যালেসের গেটে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি।

ব্রিটিশ যুবরাজ প্রিন্স চার্লসের সঙ্গে ১৯৮১ সালে বাগদানের পর থেকে ১৯৯৭ সালে মৃত্যুর আগ পর্যন্ত ডায়ানাকে বলা হত বিশ্বের সবচে’ খ্যাতিমান নারী। তার জীবদ্দশায় তাকে বলা হতো বিশ্বের সর্বাধিক আলোকচিত্রিত নারী। সৌন্দর্য ও মধুর স্বভাবের জন্যই শুধু নয়, মানুষের সেবা ও স্থল মাইন ব্যবহারের বিরুদ্ধে প্রচারণার জন্য তিনি জায়গা করে নেন মানুষের মনে।

চার্লসের সঙ্গে ডায়ানার বিয়ে সুখে-শান্তিতে কাটেনি। শেষ পর্যন্ত ১৯৯৬ সালে তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে। এরপর ডায়ানার সঙ্গে সম্পর্ক গড়ে ওঠে মিশরীয় বংশোদ্ভূত দোদি আল ফায়েদের। প্যারিসে গাড়ি দুর্ঘটনায় দু’জনই নিহত হন। কিন্তু এখনো ডায়ানার মিষ্টি হাসি মানুষ ভুলে যায়নি। প্রিন্সেস ডায়ানার প্রতি শ্রদ্ধা জানাতে ইউরোপের প্রায় সবদেশ ও অস্ট্রেলিয়ার গণমাধ্যমে প্রচার হচ্ছে বিশেষ অনুষ্ঠান।

প্রতিবছরের মতো এবারও দিনটিতে ডায়ানার সমাধি আর তার কেনসিংটন প্যালেসের বাসায় ফুলেল শ্রদ্ধা জানান শত শত ভক্ত। বুধবার ফুল দিতে আসা ৬২ বছরের হেলেন বলেন, আমি প্রতিবছরই এখানে এসে পুষ্পস্তবক অর্পণ করি। কারণ আমি ডায়ানাকে ভালোবাসি।

গেলো মঙ্গলবার মার্কিন গণমাধ্যম ইউএসএ টুডে’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর পরও ডায়ানার মৃত্যু নিয়ে ষড়যন্ত্র তত্ত্ব টিকে রয়েছে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh