• ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব করে মস্কোর প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২১
বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব করে মস্কোর প্রতিবাদ
ছবি : সংগৃহীত

রাশিয়ার জাহাজ বাংলাদেশের বন্দরে নোঙর করতে না দেওয়ায় মস্কোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করে প্রতিবাদ জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটি এও হুঁশিয়ারি দিয়েছে, সরঞ্জামবাহী জাহাজটি বন্দরে ভিড়তে না দেওয়ার সিদ্ধান্তে উভয় দেশের সম্ভাবনাময় বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতায় বিরূপ প্রভাব পড়তে পারে।

এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের জন্য কার্গো বহনকারী রুশ জাহাজগুলোকে তাদের বন্দরে ভিড়তে নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিষয়ে আমরা দেশটির কূটনৈতিক মিশনের প্রধানের দৃষ্টি আকর্ষণ করেছি। তাদের এই পদক্ষেপটি ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের বৈশিষ্ট্যের বিপরীত, যা আমাদের বিভিন্ন ক্ষেত্রে সম্ভাব্য সহযোগিতার বিষয়গুলোতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তার (রাষ্ট্রদূত) কাছে কারণ জানতে চাওয়া হলে বাংলাদেশের অবস্থানের বিষয়টি তুলে ধরেন তিনি।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, রাশিয়া কী করছে, এর কোনো কিছুই পরিষ্কার নয়। যে কোনোভাবেই সরঞ্জাম খালাস করে, তারা এই এলাকা ছাড়তে চায়। ঢাকার রুশ দূতাবাস স্পষ্ট কোনো কথা বলছে না। আমরাও আগ বাড়িয়ে কিছু জিজ্ঞেস করছি না। ঢাকা অবস্থান পরিষ্কার করেছে। পরাশক্তির লড়াইয়ের মাঝে দাঁড়িয়ে বলি হবে না বাংলাদেশ। নিষেধাজ্ঞার আওতায় থাকা জাহাজ থেকে বাংলাদেশে পণ্য খালাস করতে দেওয়া হবে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে যা বললেন প্রতিমন্ত্রী পলক
বিক্ষোভ দমনে চড়াও মার্কিন পুলিশ, হার্ভার্ডে শিক্ষার্থীদের বহিষ্কার
জাতিসংঘের সনদ ছিঁড়ে ফেললেন ইসরায়েলি রাষ্ট্রদূত
ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে বিক্ষোভ করবে ইসলামী আন্দোলন
X
Fresh