• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফের উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, জাতিসংঘের নিন্দা

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ আগস্ট ২০১৭, ১৩:০৮

দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনাবাহিনীর যৌথ সামরিক মহড়ার মধ্যেই ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। গেলো শনিবার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ। জাপানের উপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার এ ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। অচিরেই এমন মিসাইল পরীক্ষা বন্ধের আহ্বানও জানানো হয়।

নিন্দা জানালেও তবে কোনো নতুন ধরনের নিষেধাজ্ঞার আভাস দেয়া হয়নি। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমন তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রথমবারের মতো রাজধানী পিয়ংইয়ং থেকে মিসাইল নিক্ষেপের নির্দেশ দেন। এর আগে মার্কিন সেনাবাহিনীর উপস্থিতি সত্বেও গুয়ামের কাছে চারটি মিসাইল নিক্ষেপ করেছিলেন তারা।

কিম বলেন, প্রশান্ত মহাসাগরে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার জবাবে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছেন তারা। তিনি বলেন, ‘এটা আসল যুদ্ধের মতো। প্রশান্ত সাগরে সামরিক মহড়ার জবাবে এটা আমাদের প্রথম পদক্ষেপ।

এক বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জানায়, উত্তর কোরিয়ার এখন নিজেকে সংযত করা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া সব দেশকে নিষেধাজ্ঞার উপর জোর দেয়ার আহ্বান জানায় সংস্থাটি।

কূটনীতিকরা দাবি করেন, ভেটো ক্ষমতাধর চীন ও রাশিয়ার রাষ্ট্রদূতরা জানায়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখতে যেকোনও নিষেধাজ্ঞা সমর্থনের বিপক্ষে তারা।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় ৯ দেশের ত্রাণ সহায়তা বন্ধ ঘোষণা, জাতিসংঘের নিন্দা
X
Fresh