• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অভিবাসী স্রোত ঠেকাতে ফরাসি প্রেসিডেন্টের নতুন পরিকল্পনা

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ আগস্ট ২০১৭, ২৩:৩০

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ভূমধ্যসাগর হয়ে অভিবাসীদের স্রোত ঠেকাতে নতুন পরিকল্পনা ঘোষণা করেছেন। সোমবার আফ্রিকা এবং ইউরোপীয় নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ পরিকল্পনার কথা জানান। খবর বিবিসি।

ম্যাক্রোঁ বলেন, পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে মানব পাচার রোধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। এছাড়া লিবিয়ার যে রুট মানব পাচারের সহজ পথ হিসাবে ব্যবহার হয়, সেদিকেও কঠোর নজরদারি রাখতে হবে। পাশাপাশি ট্রানজিট দেশগুলোর জন্য এ ক্ষেত্রে সহযোগিতার হাত আরো বাড়াতে হবে।

ম্যাক্রোঁ অবশ্য তার পরিকল্পনার ক্ষেত্রে লিবিয়া, চাদ এবং নাইজার থেকে আসা লোকজন যদি আশ্রয় প্রার্থনা করে তবে তা যেন যথাযথ কারণ সাপেক্ষে বিবেচনায় রাখা হয়। নাইজারের প্রেসিডেন্ট মাহামাদু ইসোফৌ বলেন, যারা মানব পাচার করছে তাদের যদি জীবন চালানোর বিকল্প ব্যবস্থা করা যায় তাহলে তারা হয়তো এ থেকে ফিরে আসতে পারে।

অন্যদিকে ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনটিলোনি বলেছেন, তার দেশে অবৈধ অভিবাসীদের যে প্রবাহ রয়েছে তা কমিয়ে আনা প্রয়োজন। কারণ এর ফলে এখানে বিভিন্ন দেশের মানুষের যে সমাগম ঘটছে তাতে আমাদের সংস্কৃতিতে বিরূপ প্রভাব ফেলছে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বলেন, মানব পাচারকারীদের কঠোর হস্তে দমন করতে হবে। অন্যথায় এ সমস্যা দিনে দিনে আরো প্রকট হয়ে উঠবে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh