• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতে স্বঘোষিত ধর্মগুরু আদালতে দোষী, ব্যাপক নিরাপত্তা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ আগস্ট ২০১৭, ১৭:৪৪

১৫ বছর আগে নিজের ২ নারী ভক্তকে ধর্ষণের অভিযোগে আদালতে দোষী সাব্যস্ত হলেন ভারতের জনপ্রিয় ধর্মগুরু গুরমিত রাম রহিম সিং। পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যজুড়ে টান টান উত্তেজনা আর নিরাপত্তার ব্যাপক কড়াকড়ির মধ্যে শুক্রবার চণ্ডিগড়ের পাঁচকুলার একটি বিশেষ আদালত এ রায় ঘোষণা করেন।

ধর্ষণের দায়ে পঞ্জাবের ধর্মীয় গোষ্ঠী ডেরা সাচ্চা সওদার প্রধান গুরমিত রাম রহিম সিংয়ের কী সাজা হবে আদালত সেই সিদ্ধান্ত জানাবে আগামী সোমবার।

আদালতের এ রায়ে ভারতের পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যজুড়ে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। এ ব্যবস্থায় পাঞ্জাব ও হরিয়ানায় নেমেছে ৫৭ হাজার পুলিশ। শুধু তাই নয়, হরিয়ানাজুড়ে বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন করা হয়েছে।

শহরের আকাশে চক্কর দিচ্ছে সেনাবাহিনীর হেলিকপ্টার এবং রাস্তায় সৈন্য মোতায়েন করা হয়েছে। কর্তৃপক্ষ ধর্মগুরুর ভক্তদের দিক থেকে গোলযোগের আশঙ্কা করছে।

নিজেকে একজন আধ্যাত্মিক গুরু হিসেবে দাবি করা রাম রহিম সিংয়ের ভক্ত সংখ্যা প্রায় কয়েক লাখ। এজন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে রাজ্য দুটিতে।

গুরমিত রাম রহিমের ধর্মীয় সম্প্রদায়ের নাম তার আশ্রমের নাম অনুসারেই ডেরা সাচ্চা সৌদা।

বিবিসির খবরে বলা হয়েছে, তাদের অনুসারীর সংখ্যা পাঁচ কোটি। হরিয়ানার সিরসা শহরে ওই হাইটেক আশ্রমটি অবস্থিত।

এ ঘটনায় দু’রাজ্যের মধ্যে দিয়ে চলাচল করে এমন ২শ’রও বেশি ট্রেন পরবর্তী তিনদিনের জন্য বাতিল করে দেয়া হয়েছে। সব স্কুল-কলেজ আর প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আসছে ৭২ ঘণ্টা মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা স্থগিত করা হয়েছে।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh