• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চীনে ঘূর্ণিঝড় হাতোর তাণ্ডবে নিহত ১২

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৪ আগস্ট ২০১৭, ১১:১১

চীনের দক্ষিণাঞ্চলজুড়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হাতোর তাণ্ডবে নিহত হয়েছেন ১২ জন। আহত হয়েছেন আরো কয়েকশ’ মানুষ।

বিবিসি জানিয়েছে, হাতো নামের এই ঘূর্ণিঝড়টি বুধবার দুপুরে দেশটির গুয়াংডং প্রদেশের ঝুহাই শহরের কাছ দিয়ে স্থলে আঘাত হানে, সঙ্গে করে নিয়ে আসে তীব্র ঝড় ও প্রবল বৃষ্টি।

ঘূর্ণিঝড়ের সতর্কতা হিসেবে ১০ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা করে হংকং। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে হংকং ও নিকটবর্তী ম্যাকাওয়ে জীবনযাত্রা অচল হয়ে পড়ে।

ঘূর্ণিঝড়রে ব্যাপক প্লাবন, ধ্বংস ও বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক এলাকা। চীনের মূলভূখণ্ডের প্রায় ২৭ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, কর্তৃপক্ষ ভূমিধস, বন্যা ও অন্যান্য ভূপ্রকৃতিগত দুর্যোগের সতর্কতা জারি করেছে।

হাতোর বাতাসের বেগ ঘন্টায় সর্বোচ্চ ১৭৫ কিলোমিটার ছিল বলে জানিয়েছে হংকংয়ের আবহাওয়া কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড়টির তাণ্ডবে ম্যাকাওতে আটজন নিহত হয়েছেন। চীনের মূলভূখণ্ডে আরো চারজন নিহত হয়েছেন বলে খবর হয়েছে। এছাড়া আরেক ব্যক্তির নিখোঁজ থাকার কথা জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, বুধবার ঘূর্ণিঝড়টি চীনের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল, ট্রেন স্টেশন ও বিমানবন্দরগুলো বন্ধ রাখতে বাধ্য করে। এমনিতে হংকংয়ের ব্যস্ত বিমানবন্দরটিতে এদিন মাত্র একটি উড়োজাহাজ নামতে সক্ষম হয়।

হাতোর কারণে হংকংয়ে একশ কোটি ডলারের সমপরিমাণ ক্ষয়ক্ষতি হয়ে থাকতে পারে বলে হিসাব করা হয়েছে।

জাপানি শব্দ ‘হাতো’র অর্থ ‘কবুতর’। এ ‘কবুতর’ এখন পশ্চিমে দেশের ভেতর দিকে যাচ্ছে কিন্তু শক্তি হারাচ্ছে বলে জানিয়েছে হংকং কর্তৃপক্ষ।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh