• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

এক পাহাড়েই দেখা যাবে যিশু থেকে টুইন টাওয়ার (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ আগস্ট ২০১৭, ১১:৪১

হাতি, চিতা, এস্তেলির গির্জা, যিশুখ্রিস্ট, নিউইয়র্ক শহর! সবই যদি এক সঙ্গে এক পাহাড়ে পাওয়া যায়! ভাবছেন কেমন করে? এ ভাস্কর্যগুলো দেখতে হলে যেতে হবে নিকারাগুয়ায়। ৪০ বছর ধরে ৩০০ ফুট উঁচু পাহাড়কে বিশাল এক শিল্পকর্মে রূপ দিয়েছেন পাথরমানব নামে পরিচিত আলবার্তো গুতিয়েনেজ গিরন।

নিকারাগুয়ার এস্তেলি শহরের ছোট্ট এক গ্রাম। ১৯৪৪ সালে অক্টোবরে এখানেই জন্ম পাথরমানব আলবার্তোর। পুরো নাম আলবার্তো গুতিয়েনেজ গিরন। ছোটবেলা থেকেই জঙ্গল চষে বেড়াতেন।

তবে দেশটিতে গৃহযুদ্ধ চলায় ৩৩ বছর বয়সে মানবসমাজ থেকে সরে গিয়ে স্থায়ী হন জঙ্গলে।

এতক্ষণ যাকে নিয়ে বলা হচ্ছিলো তাকে এখন সবাই চেনেন ‘নিকারাগুয়ার সন্ন্যাসী’ নামে।

প্রায় ৪০ বছর ধরে ছোটবেলায় স্বপ্নে দেখা একটা শিল্পকর্মকে বাস্তব রূপ দেয়ায় মগ্ন আলবার্তো। পাহাড়কে পরিণত করেছেন বিশাল এক শিল্পকর্মে।

‘তিসে এস্তাঞ্জুয়েলা ন্যাশনাল পার্কে’র সীমানায় থাকা ৩০০ ফুট পাহাড়ের বুকে ছেনি-বাটালি দিয়ে আলবার্তো তৈরি করেছেন শিল্পকর্মের রঙিন ক্যানভাস।

কী নেই সেখানে! যিশু থেকে শুরু করে নিউইয়র্কের টুইন টাওয়ার পর্যন্ত। ব্যবহার করেছেন লাল, নীল, সাদাসহ, হরেক রং।

চিরকুমার মানুষটি ছোট্ট একটা কুঁড়েঘরে থাকেন। পাহাড় বেয়ে পানি আনা বা ধুলাভর্তি মাটিতে ঘুমানোতে আলবার্তোর কোনো আপত্তি নেই। এখানেই তিনি পেয়েছেন নিজের আরাধ্য শান্তি।

বিভিন্ন দেশ থেকে পর্যটকরা আসেন তার সঙ্গে দেখা করতে। তাদের সঙ্গে এ পাথরমানব তোলেন ছবি, দেন অটোগ্রাফ। তিনি সেখানে দর্শনার্থীদের বিশ্রামের জন্য বানিয়ে দিয়েছেন কাঠের বেঞ্চ।

পর্যটকদের উৎপাত না থাকলে আলবার্তো কথা বলেন, জঙ্গলের পাখিদের সঙ্গে। স্বপ্নে দেখা দৃশ্যটাকে পুরোপুরি ফুটিয়ে তুলতে এখনো পাথর কুঁদে চলছেন আলবার্তো।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh