• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ধর্মের নামে সহিংসতায় ছাড় নয়: মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ আগস্ট ২০১৭, ১০:৩২

ধর্মের দোহায় দিয়ে অন্যায় ভাবে সহিংসতায় জড়ালে তাকে ছাড় দেয়া হবে না। বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার দেশটির ৭১তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া ভাষণে তিনি বলেন, ধর্মের নামে সহিংসতা অগ্রহণযোগ্য। আমরা সম্প্রীতিতে বিশ্বাস করি, কোনো সহিংসতায় নয়।

মোদি বলেন, ধর্ম বিশ্বাসের নামে সহিংসতা খুশি হওয়ার মতো কোনো ঘটনা নয়, ভারতে এটি মেনে নেয়া হবে না।

ভারতের প্রধানমন্ত্রী আরো বলেন, একটি নতুন ভারত বিনির্ণামের জন্য সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে এগিয়ে নিতে হবে আমাদের। ভারতে কেউ ছোট বা বড় নয়, সবাই সমান। সবাই মিলে আমরা কল্যাণকর পরিবর্তন আনব।

তিনি বলেন, ২০১৮ সালের ১ জানুয়ারি হবে ভারতবাসীর জন্য একটি অসাধারণ দিন। এই শতকে যারা জন্মগ্রহণ করেছে, তারা এ দিন ১৮ বছরে পা দেবে। তারাই হবে আমাদের জাতির ভাগ্যবিধাতা।

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বর্তমান বিজেপি সরকারের অপোশহীন। সন্ত্রাস বা সন্ত্রাসবাদের প্রশ্নে শিথিল হওয়ার কোনো প্রশ্নই ওঠে না।

জম্মু ও কাশ্মীর সমস্যা নিয়েও কথা বলেন তিনি, বাজে ভাষা বা আচরণে নয়, কাশ্মীরিদের বুকে জড়িয়ে নিয়ে সেখানকার সমস্যা সমাধান করতে হবে।

নরেন্দ্র মোদি আরো বলেন, ২০১৭ সাল ভারতের জন্য একটি বিশেষ বছর। এ বছর ব্রিটিশবিরোধী (ভারত ছাড়) আন্দোলনের ৭৫তম বার্ষিকী। চাম্পারান সত্যাগ্রহ আন্দোলনের শততম বার্ষিকী এবং গণেশ উৎসবের ১২৫তম বার্ষিকী।

দীর্ঘ ২০০ বছরের শাসন-শোষণের পর ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ সাম্রাজ্য থেকে মুক্ত হয় ভারত। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী নিযুক্ত হন জওহরলাল নেহেরু।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে এ দিবসটি। কেন্দ্রীয় সরকারসহ দেশটির ২৯টি রাজ্য সরকার এবং দেশটির ১২৫ কোটি জনগণ উৎসবমুখর পরিবেশে স্বাধীনতা দিবস উদযাপন করছে।

এইচটি/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh