Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

মোবাইল গেমে আসক্তি চীনা সেনাদের

মোবাইল গেমে আসক্ত হয়ে পড়ছে চীনা সেনারা। রোববার এমনটা বললেন দেশটির সেনাবাহিনীর মুখপাত্র।

তরুণ সেনা সদস্যরা মোবাইলের জনপ্রিয় যুদ্ধ বিষয়ক একটি গেমে আসক্ত হয়ে পড়ছে। এর ফলে বাস্তব জীবনের লড়াইয়ে তারা হয়ে পড়ছে মন্থর, অমনোযোগী। সেনা কর্মকর্তারা এই গেমটিকে নতুন শত্রু হিসেবে অভিহিত করেছেন।

চীনে স্মার্ট ফোনে ‘কিং অব গ্লোরি’ নামের গেমটি অত্যন্ত জনপ্রিয়। এটি এতোটাই জনপ্রিয় যে এর নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্ট ‘শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠা নিশ্চিত করতে’ গেলো মাস থেকে প্রতিদিন খেলার নির্দিষ্ট সময় বেঁধে দিয়েছেন। কারণ অতিরিক্ত মোবাইল গেমস শিশুদের শারীরিক ও মানসিক ক্ষতি করে।

গেমটি একাধিক খেলোয়াড় একসঙ্গে অনলাইনে খেলতে পারে। ফলে বিভিন্ন স্থান থেকে একই গেমে অংশ নেয়া যায়। চীনের সেনাবাহিনী এখন এই গেমটির ব্যাপারে ব্যবস্থা নিতে যাচ্ছে।

পিপল’স লিবারেশন আর্মি ডেইলি পত্রিকা সতর্ক করে দিয়ে বলেছে, ‘এতে নিরাপত্তা ঝুঁকি রয়েছে। আর এটা কিছুতেই এড়ানো উচিত নয়।’

এতে আরো বলা হয়েছে, ‘এই গেমটি খেলার জন্য অব্যাহত মনোযোগ প্রয়োজন। কিন্তু সেনাদের সম্পূর্ণ অনিশ্চয়তার মধ্যে কাজ করতে হয়। যদি এই গেম খেলা অবস্থায় একজন সৈন্যকে জরুরি ভিত্তিতে ডেকে পাঠানো হয় এবং তার মন গেমটির ভেতরেই পড়ে থাকে তবে সেই অভিযানের সময় তার ভেতরে অমনোযোগ দেখা দিতে পারে।’

পত্রিকাটিতে বলা হয়, চলতি সপ্তাহান্তে সেনাদের একটি ডর্মেটরির প্রায় সকলকেই গেমটির মধ্যে ডুবে থাকতে দেখে কর্মকর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েন।

এপি/এমকে

RTV Drama
RTVPLUS