• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মঙ্গলবার পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জুলাই ২০১৭, ১৪:০৯

পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ১ আগস্ট মঙ্গলবার পার্লামেন্ট অধিবেশন ডেকেছেন দেশটির প্রেসিডেন্ট মামনুন হোসেন। সেদিন জাতীয় পরিষদে ভোটা অনুষ্ঠিত হবে।

এর আগে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগের পর তার ছোটভাই ও পাঞ্জাব মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ।

শনিবার বিকেলে নওয়াজের সভাপতিত্বে দলটির পার্লামেন্টারি কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে বিরোধী দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে দলটির পাঞ্জাব প্রদেশের মহাসচিব ডা. ইয়াসমিন রশিদকে মনোনয়ন দিয়েছে।

তবে প্রধানমন্ত্রী হওয়ার আগে কিছু সাংবিধানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে শাহবাজকে। মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে অংশ নিতে হবে উপনির্বাচনে। আর এই সময়ে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি।

নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণার আগ পর্যন্ত এ দায়িত্ব পালন করবেন পাকিস্তান মুসলিম লীগের নেতা।

শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরীফকে সরে দাঁড়াতে হয়। দেশটির সর্বোচ্চ আদালত তাকে সরকারি কোনো দপ্তর পরিচালনার জন্য অযোগ্য ঘোষণা করার এক ঘণ্টার মধ্যে তিনি পদত্যাগ করেন।

আর্থিক দুর্নীতির অভিযোগে দেশটির অর্থমন্ত্রী ইশাক দার এবং শরীফের জামাতা ক্যাপ্টেন মোহম্মদ সফদরের সাংসদ পদও খারিজ করে দিয়েছেন ওই পাঁচ বিচারপতি।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh