• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কে হবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুলাই ২০১৭, ১৯:১৪

প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরীফের পদত্যাগের পর শুরু হয়েছে নতুন জল্পনা-কল্পনা, চলছে আলোচনা। কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী?

তবে উত্তরসূরি বাছাইয়ে ভূমিকা পালন করতে পারবেন নওয়াজ শরীফ। কারণ তিনি ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগের(পিএমএল-এন) প্রধান। অবশ্য তার দল থেকে মনোনীত প্রার্থীকে প্রধানমন্ত্রী হতে হলে ভোটের জন্য সংসদে দাঁড়াতে হবে।

অবশ্য নওয়াজ শরীফের দলই সংসদে এখন সংখ্যাগরিষ্ঠ। তাই তার মনোনীত প্রার্থীরই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে ২০১৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সম্ভাব্য বেশ কয়েকজনের নাম আসছে। এর মধ্যে সবার চেয়ে এগিয়ে রয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। এটি হলে তাকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে। এই মুহূর্তে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। আরেকজন সম্ভাব্য হিসেবে ভাবা হচ্ছে, জাতীয় পরিষদের স্পিকার সরদার আইয়াজ সাদিক।

যুক্তরাষ্ট্র থেকে পড়াশোনা শেষ করা এবং শরীফ পরিবারের খুব কাছের লোক হিসেবে পরিচিত সংসদ সদস্য আহসান ইকবালও আছেন এই তালিকায়। বর্তমানে তিনি দেশটির পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী ও পিএমএল-এন’র শক্ত সদস্য চৌধুরী নিসার আলী খানও রয়েছেন তালিকার প্রথম দিকে।

শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান নওয়াজ শরীফ।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আদেশের বিষয়ে ‘আপত্তি’থাকলেও নওয়াজ শরীফ সর্বোচ্চ আদালতের প্রতি সন্মান জানিয়ে প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন।

পাকিস্তানের স্থানীয় গণমাধ্যমগুলোতে বলা হয়, দলের শীর্ষস্থানীয় অনেকেই শাহবাজ শরিফকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান।

দলীয় নেতারা আরো সিদ্ধান্ত নিয়েছেন, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফই পরবর্তী ৪৫ দিনের জন্য অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

তবে এসব খবরের সত্যতা উড়িয়ে দিয়ে খাজা আসিফ বলেছিলেন, পুরো দল নওয়াজ শরিফের সঙ্গে আছে। পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য এখনও কেউ আগ্রহ দেখাননি।

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh