• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নওয়াজকে অযোগ্য ঘোষণা করেছেন সুপ্রিমকোর্ট

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ জুলাই ২০১৭, ১৩:২০

পানামা কেলেঙ্কারির ঘটনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করেছেন সুপ্রিমকোর্ট। শুক্রবার শুনানি শেষে আদালত এ রায় দেন।

এ রায়ের ফলে নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রীত্ব থেকে সরে দাঁড়াতে হতে পারে।

পাকিস্তানে মোট তিনবার প্রধানমন্ত্রী হন নওয়াজ শরিফ৷ গেলো বছর এই মামলায় জড়িয়ে পড়েন তিনি৷

এদিকে পাক স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরি নিয়ার আলি খান জানান, পানামাগেট মামলায় সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পর যদি তিনি দোষী সাব্যস্ত হন তাহলে নিজের পদ থেকে সরে দাঁড়াবেন৷ তার এই সিদ্ধান্তে আশ্চর্য হয়েছে তার সমর্থকরা এবং পিএমএল-এন৷

শোনা যাচ্ছে, নওয়াজ শরিফকে তার পদ থেকে সরে দাঁড়াতে হলে সেই দায়িত্বে আসতে পারেন তার ছোট ভাই শাহবাজ শরিফ৷

শুক্রবার এ রায় ঘোষণা করেন সুপ্রিমকোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ। এই বেঞ্চে ছিলেন বিচারপতি আসিফ সাঈদ খোসাও, যিনি গেলো ২০ এপ্রিল মামলার প্রাথমিক শুনানি শেষে নওয়াজকে ‘জাতির প্রতি সৎ না হওয়ায় প্রধানমন্ত্রী পদে অযোগ্য’ ঘোষণা করেছিলেন।

গেলো বছরের এপ্রিলে পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ নথিতে বিশ্বের শত শত রাজনীতিক ও ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্যের পাশাপাশি নওয়াজের নামও আলোচনায় আসে। এরপরই নওয়াজের পদত্যাগ দাবিতে মাঠে নামেন তেহরিক-ই-ইনসাফের নেতা ইমরান খান।

বেশ কিছু দিন রাজধানী ইসলামাবাদে অচলাবস্থার সৃষ্টি হলে পরে মাঠের আন্দোলন থেকে সরে এসে নওয়াজকে অপসারণের দাবি জানিয়ে আদালতে মামলা দায়ের করে ইমরানের দল। সেই মামলারই শুনানিতে প্রধানমন্ত্রী পদে অযোগ্য বলে রায় দিলেন দেশটির সুপ্রিমকোর্ট।

পানামা পেপার্সের নথি অনুযায়ী, সেখানকার ল’ ফার্ম ‘মোসাক ফনসেকা’র মাধ্যমে শত শত ব্যবসায়ী ও রাজনীতিক গোপনে সম্পদ আয় করে বিভিন্ন দেশের ব্যাংকে রেখেছেন। ফাঁস হওয়া ওই সাড়ে ১১ লাখ নথির মধ্যে নওয়াজের সন্তান মরিয়াম, হাসান ও হুসেইনের নামে ৮টি অফশোর কোম্পানি (করফাঁকি দিতে তথ্য গোপন রেখে সুবিধাজনক দেশে প্রতিষ্ঠিত কোম্পানি) থাকার তথ্যও আসে।

কিন্তু অভিযোগ প্রথম থেকেই উড়িয়ে দিয়ে নওয়াজ ও তার স্বজনরা বলছেন, এ ধরনের অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নওয়াজের দলও তার পক্ষে অবস্থান নিয়েছে।

এপি /এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh