• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নতুন অতিথির অপেক্ষায় রাইসিনা হিলস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুলাই ২০১৭, ১০:৫৩

ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে মঙ্গলবার শপথ নেবেন রামনাথ কোবিন্দ। স্থানীয় সময় বেলা সোয়া বারোটায় পার্লামেন্টের সেন্ট্রাল হলে তার শপথ নেয়ার কথা রয়েছে।

নতুন রাষ্ট্রপতিকে শপথ পড়াবেন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি জগদিশ সিং খেহর।

অনুষ্ঠানে থাকবেন উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায় ও অন্যান্য রাজনৈতিক দলের শীর্ষ নেতারা।

শপথকে ঘিরে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি ও নিরাপত্তা ব্যবস্থা।

শপথের মধ্য দিয়ে সাবেক রাষ্ট্রপতি কে. আর. নারায়নণের পর দ্বিতীয় দলিত নেতা হিসেবে ভারতের সর্বোচ্চ সাংবিধানিক পদে বসতে চলেছেন কোবিন্দ।

দিল্লির রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলসের দায়িত্ব নতুন রাষ্ট্রপতিকে হস্তান্তর করে বিদায় নেবেন প্রণব মুখার্জি।

শপথগ্রহণের পর আসন বদল করবেন প্রণব মুখার্জি ও রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতির আসনগ্রহণ করার পর নয়া রাষ্ট্রপতির সম্মানে ২১ বার গান স্যালুট করা হবে। সাড়ে ১২টায় সেন্ট্রাল হলে ভাষণ দেবেন রামনাথ কোবিন্দ।

সবশেষে সদ্য বিদায়ী রাষ্ট্রপতি ও বর্তমান রাষ্ট্রপতি এক সঙ্গে ঘোড়ার গাড়িতে রওনা দেবেন রাষ্ট্রপতি ভবনের উদ্দেশ্যে। নয়া রাষ্ট্রপতি কোবিন্দকে সমস্ত ভবন ঘুরিয়ে দেখানোর পর বিদায় নেবেন প্রণব। তাকে তার নতুন ঠিকানা ১০ রাজাজি মার্গে পৌঁছে দেবেন রামনাথ কোবিন্দ।

গেলো ১৭ জুলাইয়ের ভোটে ৭১ বছর বয়সী রামনাথ কোবিন্দ পেয়েছেন ৬৫ দশমিক ৬৫ ভাগ ইলেক্টোরাল ভোট। পরে ২০ জুলাই গণনার পর কোবিন্দ পান ৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ইলেক্টোরাল কলেজ ভোট। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সমর্থিত লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার পান ২ লাখ ৪ হাজার ৫৯৪ ভোট।

এনডিএ’র এ দলিত প্রার্থী সংসদ থেকে ৩ লাখ ৬৯ হাজার ৫৭৬ ইলেক্টোরাল ভোট পান রামনাথ কোবিন্দ। আর মীরা কুমার পান ১ লাখ ৫৯ হাজার ৩০০ ভোট। এর মধ্যে ২১টি ভোট অবৈধ বলে ঘোষণা করা হয়।

৯৯ শতাংশ রেকর্ড পরিমাণ ভোট পড়ে এবারের রাষ্ট্রপতি নির্বাচনে।

ওয়াই/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh