• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতকে ভুল সংশোধনের হুমকি চীনের

অনলাইন ডেস্ক
  ২৪ জুলাই ২০১৭, ১৭:৫৪

সিকিম সীমান্তে ভারতকে ভুল সংশোধনের হুমকি দিয়েছে চীন। মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বলেন, পিপলস রিপাবলিক আর্মিকে (চীনের সেনাবাহিনী) নড়ানোর চেয়ে পর্বত নড়ানো সহজ।

সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলা হয়, চীনের ভূখণ্ড ও সার্বভৌমত্ব রক্ষায় পিপলস রিপাবলিক আর্মির সক্ষমতা প্রতিনিয়ত বাড়ানো হচ্ছে। চীন দাবি করে, গেলো জুনে চীন ডংলাং মালভূমিতে রাস্তা নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছে। মালভূমিটিকে ভারত ও ভুটান ডকলাম নামে অভিহিত করে এবং এটিকে ভুটান নিজের ভূখণ্ড হিসেবে মনে করে। ভারত এই মালভূমিতে রাস্তা নির্মাণকে গুরুতর নিরাপত্তা ঝুঁকি মনে করে, কারণ এতে সাতটি উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যর সঙ্গে সংযোগ স্থাপনকারী সরু ভূখণ্ড ‘চিকেন নেক’এ সহজে ঢুকে পড়তে পারবে চীনা সেনাবাহিনী।


গেলো সপ্তাহে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, দু’দেশের সেনাবাহিনীই এই বিরোধপূর্ণ মালভূমি থেকে প্রত্যাহার করে নিয়ে সমস্যার সমাধানে আলোচনা বসতে হবে।

তিনি বলেন, বেশির ভাগ দেশ ভারতের পদক্ষেপকে সমর্থন করে এবং মনে করে- ভুটানকে তার ভূখণ্ড হস্তান্তর করতে চক্রান্ত করছে চীন। তিন দেশের সীমান্তে যে ঝুঁকিপূর্ণ ভারসাম্য আছে চীন সেটা পরিবর্তনের চেষ্টা করছে বলে মন্তব্য করেন তিনি।

তবে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আলোচনায় বসার আগে ভারতকে তার সেনা প্রত্যাহার করতে হবে। ভারতকে কোনো কিছু ভাগ্যের ওপর ছেড়ে দিয়ে থাকলে হবে না এবং কোনো অবাস্তব বিভ্রমে থাকলে চলবে না।

মুখপাত্র উ কিয়ান বলেন, সেনাবাহিনী জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে ওই অঞ্চলে এবং সেনা মোতায়েন ও মহড়া বাড়িয়েছে।

গেলো এক মাস ধরে সিকিম সীমান্ত সংলগ্ন এ মালভূমিতে মুখোমুখি অবস্থানে আছে দু’দেশের সেনাবাহিনী।

ভারতের সেনাবাহিনী জানায়, ভারতের মুখোমুখি অবস্থানে অতিরিক্ত সেনা নিয়োজিত করেছে চীনের সেনাবাহিনী। তিব্বতে যে মহড়া চালিয়েছে সেটা চীন সেনাবাহিনীর বার্ষিক মহড়া, তাতে বর্তমান পরিস্থিতির কোনো অবনতি হয়েছে বলে মনে করে না ভারতীয় সেনাবাহিনী।

মালভূমিতে ১৫০ মিটার দূরে দু’পক্ষের ৩০০ সেনা মুখোমুখি অবস্থানে আছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ভারতকে ১৯৬২ সালের যুদ্ধের কথা স্মরণ করিয়ে দিয়েছে।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh