• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের নতুন রাষ্ট্রপতি কোবিন্দের ১০টি অজানা তথ্য

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুলাই ২০১৭, ১৫:৩৬

বিশ্বের অন্যতম বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দলিত শ্রেণির নেতা রামনাথ কোবিন্দ। তিনি ৬৫ শতাংশ ভোট পেয়ে রাইসিনা হিলসের বাসিন্দা হলেন।

বৃহস্পতিবার বিকেলে ভারতের নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে ভোটের ফলা ঘোষণা করেন। আর তাতে বর্তমান ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন জোট এনডি’র ৭১ বছর বয়সী এ প্রার্থী রামনাথ কোবিন্দ বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। পরাজিত করেছেন কংগ্রেস সমর্থিত প্রার্থী মীরা কুমারকে।

ভারতের পার্লামেন্ট সদস্য ও রাজ্যের নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটের প্রায় দুই-তৃতীয়াংশ পেয়ে কোবিন্দ ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচিত হন।

আসছে ২৫শে জুলাই দলিত কোলি পরিবারে সন্তান কোবিন্দ নতুন রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। তাকে শপথ পাঠ করাবেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

নতুন নির্বাচিত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সম্পর্কে এখন মানুষের আগ্রহের শেষ নেই। জেনে নিন ভারতের নতুন রাষ্ট্রপতি সম্পর্কে ১০টি অজানা তথ্য।

১. উত্তরপ্রদেশের কানপুরের দেহাত জেলার ছোট্ট গ্রাম পারোঙ্খের দলিত কোলি পরিবারে জন্ম রামনাথ কোবিন্দের। যদিও নতুন রাষ্ট্রপতি পৈতৃক ভিটেবাড়িটি গ্রামবাসীদের দান করে দিয়েছেন। বর্তমানে সেটিকে এখন ওই গ্রামে বিয়েবাড়ি বা বরযাত্রীদের রাখার জায়গা হিসেবে ব্যবহার করা হচ্ছে।

২. রামনাথ কোবিন্দ হলেন উত্তরপ্রদেশ থেকে নির্বাচিত ভারতের প্রথম রাষ্ট্রপতি। সবচে’ মজার বিষয় হলো, দেশটির সবচে’ জনবহুল এই রাজ্য থেকে মোট ৯ জন প্রধানমন্ত্রী হয়েছেন। কিন্তু কোবিন্দই একমাত্র রাষ্ট্রপতি। তার আগে কেউ এ পদে বিজয়ী হতে পারেন নি।

৩. ভারতের আমলারা যে ইউপিএসসি পরীক্ষা দিয়ে চাকরিতে যোগ দেন রামনাথ কোবিন্দ তাতেও উত্তীর্ণ হয়েছিলেন। কিন্তু আইএএস সার্ভিসের বদলে অ্যালায়েড সার্ভিসে মনোনীত হওয়ায় তিনি চাকরিতে যোগ দেননি।

৪. বিজেপিতে যোগ দেয়ার আগে কোবিন্দ ১৯৭৭ সালে তখনকার প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের ব্যক্তিগত সচিব ছিলেন।

৫. কিন্তু বিজেপিতে যোগদান করার পর রামনাথ কোবিন্দ দলিত শ্রেণির নেতা হিসেবে উঠে আসেন। ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি বিজেপির দলিত মোর্চার প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

৬. উত্তরপ্রদেশে দলিত নেত্রী হিসেবে মায়াবতীর যখন দ্রুত উত্থান হচ্ছে, তখন বিজেপি রামনাথ কোবিন্দকে মায়াবতীর পাল্টা দলিত মুখ হিসেবে তুলে ধরার চেষ্টা করেছিল। বছরকয়েক আগেও বিজেপি নেতা রাজনাথ সিং রাজ্যের দলিত এলাকাগুলোতে নির্বাচনী প্রচারের সময় সব সময় কোবিন্দকে সঙ্গে নিয়ে যেতেন।

৭. লোকসভার ভোটে কোনো দিন বিজয়ী হতে না পারলেও রামনাথ কোবিন্দ ২ বার ভারতীয় পার্লামেন্টের উচ্চ কক্ষ রাজ্যসভার সদস্য হয়েছেন। ১৯৯৪ সাল থেকে ২০০৬ পর্যন্ত টানা বারো বছর তিনি রাজ্যসভার এমপি ছিলেন।

৮. জাতিসংঘে ভারতের প্রতিনিধিত্ব করছেন নতুন নির্বাচিত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ২০০২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভারতের প্রতিনিধি হিসেবে ভাষণও দেন তিনি।

৯. রামনাথ কোবিন্দকে ২০১৫ সালের ৮ আগস্ট বিহারের রাজ্যপাল নিয়োগ করা হয়।

১০ সবচে’ মজার বিষয় হচ্ছে মাত্র দেড় মাস আগে বিহারের রাজ্যপাল থাকার সময় সপরিবারে হিমাচল বেড়াতে যান কোবিন্দ। সেখানে সিমলার কাছে রাষ্ট্রপতির সামার রিট্রিটে ঢুকতে চেয়েছিলেন তিনি। কিন্তু রাষ্ট্রপতি ভবনের অনুমতি নেই, এই যুক্তিতে রক্ষীরা তাকে গেট থেকে ফিরিয়ে দেয়।

কিন্তু তখন তিনি জানতেনও না রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে কয়েকদিনের মধ্যেই তার নাম ঘোষণা করা হচ্ছে। আর এখন দেশের নতুন রাষ্ট্রপতি হিসেবে সিমলার ওই রাজকীয় প্রাসাদই হবে তার গ্রীষ্মকালীন অবকাশযাপনের ঠিকানা। যার গেট থেকে তাকে কিছুদিন আগেই ফিরে আসতে হয়েছিল।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh