• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৭৫ বছর পর বরফে চাপা পড়া দম্পতির মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ জুলাই ২০১৭, ১২:৫৮

৭৫ বছর আগে সুইজারল্যান্ডের আল্পসে ভ্যালিয়াস চারণভূমিতে এক দম্পতি গিয়েছিলেন গরুর দুধ সংগ্রহ করতে। সেখান থেকে নিখোঁজ হন তারা। অবশেষে এ দম্পতির খোঁজ মিললো। তবে জীবত অবস্থায় নয়।

সিএনএন জানায়, ১৯৪২ সালের ১৫ আগস্টে নিখোঁজ হন মারসেলিন ও ফ্রাঁসিনে দুমোলিন। ওই দম্পতির মরদেহ তানফ্লেউরন হিমবাহের ভেতর হিমায়িত অবস্থায় উদ্ধার করা হয়।

গোলো সপ্তাহে একটি স্কি-কোম্পানির কর্মী দম্পতির মরদেহ আবিষ্কার করেন। ধারণা করা হচ্ছে দু’জনই বরফের খাদে পড়ে গিয়েছিলেন।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৬০০ মিটার উঁচুতে একটি স্কি রিসোর্টের কাছে ওই কর্মী দেখতে পান, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার পোশাক পরা একজন পুরুষ ও একজন নারী বরফের নিচে চাপা পড়ে আছেন।

গ্লেসিয়ার ৩০০০ রিসোর্টের পরিচালক বার্নহার্ড তচানেন জানান, তিনি দেখতে পান ছোট পাথরের মতো কিছু। সেগুলোর পাশে একটি ব্যাগ, বোতল, জুতো ও অন্যান্য জিনিসপত্রও পড়ে ছিল।

রেডিও টেলিভিশন সুইসি’কে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, আমি কাছাকাছি গিয়ে ওই দম্পতিকে হিমায়িত অবস্থায় দেখতে পাই। এ সময় তারা ছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার পোশাক পরা।

এ দম্পতির রয়েছে ৬ সন্তান। সবার চেয়ে ছোট মেয়ের বয়স এখন ৭৯ বছর। তার নাম মারসেলিনে উদ্রি-দুমোউলিন। তিনি সুইজারল্যান্ডের পত্রিকা লি ম্যাটিন’কে বলেছেন, বাবা-মার সন্তান হিসেবে আমরা কখনো তাদেরকে খোঁজা বাদ দিই নি। সারাজীবন তাদেরকে খুঁজেছি বিরতিহীন।

তিনি বলেন, আমরা মনে করতাম একদিন তাদের অন্ত্যেষ্টিক্রিয়া আমরা সম্পন্ন করতে পারবো। মা ছিলেন একজন স্কুলশিক্ষক। বাবা জুতা তৈরি করতেন।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইন্ডিয়ান অব দ্য ইয়ার’ হলেন শাহরুখ খান
X
Fresh