• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্যাটারি ছাড়াই সচল মোবাইল ফোন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জুলাই ২০১৭, ১৬:৪২

মোবাইল ফোন। তাও আবার চার্জার বা পাওয়ার ব্যাংক ছাড়া। বিষয়টি আপনার মনে বিস্ময় সঞ্চার করলেও সত্যিই তৈরি হয়েছে বিশ্বের প্রথম ব্যাটারিবিহীন মোবাইল ফোন।

আমেরিকার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নতুন এই মোবাইল ফোন তৈরি করেছেন। এ নিয়ে একটি গবেষণাপত্রও প্রকাশ করেছেন তারা। তাদের দাবি, আশপাশের রেডিও সিগন্যাল বা আলোক তরঙ্গের সাহায্যেই এ মোবাইল ফোন কাজ করবে।

মোবাইল ফোনের প্রোটোটাইপ তৈরি করে এ সংক্রান্ত গবেষণাপত্রটি সম্প্রতি প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি অন ইন্টারঅ্যাকটিভ, মোবাইল, ওয়্যারেবল অ্যান্ড ইউবিকুইটাস টেকনোলজিস নামক জার্নালে।

গবেষণাপত্রে বলা হয়েছে, প্রোটোটাইপটি ব্যবহার করতে খরচ হবে মাত্র সাড়ে ৩ মাইক্রোওয়াট পাওয়ার। যার জন্য ব্যাটারির প্রয়োজন নেই। অ্যাম্বিয়েন্ট রেডিও সিগন্যাল বা আলোক তরঙ্গের মাধ্যমে সেই পাওয়ার নিয়ে নেবে মোবাইল ফোন সেটটি।

গবেষক দলের একমাত্র ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী শ্যাম গোল্লাকোটা বলেন, এই প্রথম আমরা এমন একটি মোবাইল ফোন তৈরি করেছি যা প্রায় জিরো পাওয়ার ব্যবহার করে। এতে স্কাইপ-এর সাহায্যেই কল রিসিভ বা কথাবার্তাও বলা যাবে। গবেষণাটি ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনসহ গুগল ফ্যাকাল্টি রিসার্চ অ্যাওয়ার্ডসের অর্থায়নে করা হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, এটি প্রচলিত ব্যাটারি নয়। এ মোবাইল ফোন চলবে আশপাশের রেডিও সিগন্যাল বা আলোক তরঙ্গের মতো অপ্রচলিত উপাদানের সাহায্যে। রেডিও সিগন্যাল থেকে শক্তি সঞ্চয় করে মোবাইল ফোনের বেস স্টেশন থেকে ৩১ ফুট দূর পর্যন্ত কথাবার্তা বলা যাবে। কিন্তু আলোক তরঙ্গের সাহায্যে মোবাইলটি চললে তা বেজ স্টেশনের ৫০ ফুট দূর পর্যন্ত সক্রিয় থাকবে।

ব্যাটারি ছাড়া কীভাবে কাজ করবে মোবাইল ফোনটি- এ বিষয়ে গবেষকরা জানান, কারো সঙ্গে কথা বলতে হলে মাইক্রোফোনের শব্দ তরঙ্গগুলো ব্যবহার করবে মোবাইল ফোন। এরপর শব্দ তরঙ্গগুলোকে শ্রবণযোগ্য সাংকেতিক সিগন্যাল বদলে ফেলে তা তার প্রতিফলন ঘটাবে। এর উল্টোটা হবে কল রিসিভের সময়। ফোনের স্পিকারে আসা সাংকেতিক রেডিও সিগন্যালগুলোকে শব্দ তরঙ্গে বদলে নেবে মোবাইল ফোনটি।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh