• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পশ্চিমবঙ্গে সিনেমার ছবি পোস্ট করে দাঙ্গার উস্কানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুলাই ২০১৭, ২২:০৮

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং পুলিশ-প্রশাসন টানা অনুরোধ করে চলেছেন যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হয় এমন কোনও পোস্ট যেন কেউ সোশ্যাল মিডিয়ায় না ছড়ান। তারপরেও বেশ কিছু বিভ্রান্তিকর তথ্য ও ছবি ঘোরাফেরা করছে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। তেমনই একটি বিভ্রান্তিকর ছবি শেয়ার করার অভিযোগে সোনারপুরের এক বাসিন্দাকে শনিবার গ্রেপ্তার করেন কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের অফিসাররা।

পুলিশ জানায়, অপরাধীর নাম ভবতোষ চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন দেবাশিস দত্ত নামে এক ব্যক্তি। এ দিন বাড়ি থেকেই ভবতোষবাবুকে গ্রেপ্তার করা হয়। আদালতে তোলা হলে তার ১১ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দেয়া হয়েছে।

দিন কয়েক আগে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্টের সূত্রেই অশান্তি ছড়িয়েছিল বসিরহাট এলাকায়।

এক পুলিশকর্তা জানান, ভবতোষবাবুর বিরুদ্ধে অভিযোগ— ‘অওরত খিলোনা নেহি’ নামে একটি ভোজপুরি ছবির একটি বিশেষ দৃশ্য তিনি সোশ্যাল মিডিয়ায় নিজের প্রোফাইলে আপলোড করেন। সঙ্গে লেখেন এই ছবিটি বাদুড়িয়ার। এর পরে ওই পোস্টটি ফেসবুক, টুইটার সহ একাধিক সোশ্যাল মি়ডিয়ায় ছড়িয়ে পড়ে। প্রায় তিনশ’ জন ওই ছবিটি বিভিন্ন জায়গায় শেয়ার করেছেন। যার জেরে বিভ্রান্তিও ছড়িয়েছে।

কলকাতা পুলিশ জানায়, রাজ্যের আইনশৃঙ্খলা বজায় রাখতে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ওপরে কড়া নজর রাখছে তারা। সামাজিক ঐক্য নষ্ট করে এমন কোনো ভ্রান্ত তথ্য কিংবা ছবি পোস্ট করলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

সাধারণ মানুষের সচেতনতা বাড়ানোর চেষ্টার পাশাপাশি সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই জনসাধারণকে পুলিশের অনুরোধ, তারা যেনো সহযোগিতা করেন। সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর তথ্য কিংবা ছবি পেলে যেনো পুলিশকে জানান।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh