• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পশ্চিমাদের খেলা বন্ধ করতে বললেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক : আরটিভি নিউজ

  ২৭ মে ২০২২, ১২:৪০
পশ্চিমাদের খেলা বন্ধ করতে বললেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সঙ্গে খেলা বন্ধ করে ইউক্রেনে চলমান যুদ্ধের অবসান ঘটাতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার মধ্যরাতে দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, রাশিয়ার সঙ্গে খেলা বন্ধ করুন এবং ইউক্রেনে চলমান যুদ্ধের অবসান ঘটাতে মস্কোর ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করুন।খবর আলজাজিরার।

ভাষনে তিনি বলেন, যদি বিশ্ব ইউক্রেনের পরিস্থিতিকে নিজেদের পরিস্থিতি বলে চিন্তা করতে পারে তবে বিপর্যয়কর এ ঘটনাগুলো এখনই বন্ধ করা সম্ভব।একই সঙ্গে বৈশ্বিক শক্তিগুলো রাশিয়ার সঙ্গে না খেলে যুদ্ধ শেষ করতে যদি মস্কোকে সত্যিই চাপ দেয়, তবে এসব বিপর্যয় এড়ানো বন্ধ করা যেতে পারে।

তিনি আরও বলেছেন, তার দেশ সব সময় একটি স্বাধীন দেশ থাকবে এবং এটিকে ভেঙে ফেলা যাবে না। এখন প্রশ্ন হলো— নিজেদের স্বাধীনতার জন্য আমাদের জনগণকে কী মূল্য দিতে হবে এবং এই অর্থহীন যুদ্ধের জন্য রাশিয়াকে কী মূল্য দিতে হবে। একই সঙ্গে ইইউয়ের কিছু দেশ কেন মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের এই পরিকল্পনাটি আটকে দিতে চায়, সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া।রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। রাশিয়া ইউক্রেন যুদ্ধ চতুর্থ মাসে গড়িয়েছে।

রয়টার্স এক প্রতিবেদনে জানায়, সম্প্রতি হাজার হাজার রুশ সেনা পূর্ব ইউক্রেনের অন্যতম প্রধান দুটি শহর সিভিয়েরোদোনেৎস্ক ও লিসিচানস্ক দখলে নিতে হামলা জোরদার করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh