• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে : ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ জুন ২০১৭, ১৩:৪২

ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এর আগে আর কখনোই এত ভালো ও সুদৃঢ় ছিল না। দুই দেশে নতুন কাজের সুযোগ সৃষ্টি করতে চাই এবং আমাদের অর্থনীতিকে শক্তিশালী করতে চাই। বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের রোজ গার্ডেনে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প এই মন্তব্য করেন।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার করতে হবে। এছাড়া সন্ত্রাস মোকাবিলায় সহযোগিতা বাড়াতে দুই দেশ সম্মত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ভারতের বাজারে যুক্তরাষ্ট্রের পণ্য যাওয়ার ক্ষেত্রে বাধা দূর করার আহ্বান জানান। দুই দেশের মধ্যে বাণিজ্য-ঘাটতি পূরণেরও আহ্বান জানান তিনি। এর জবাবে মোদি বলেন, মার্কিন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর জন্য ভারতের বাজার দিন দিন সহজ হচ্ছে।

মোদি আরও বলেন, ভারতের আর্থসামাজিক অগ্রগতিতে আমরা যুক্তরাষ্ট্রকে আমাদের নিকট সহযোগী বলে মনে করি।

সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি বলেন, যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যকার সম্পর্কের গুরুত্বপূর্ণ অংশ হলো সন্ত্রাসের অভয়ারণ্য ধ্বংসের লড়াই। এ সময় তিনি ট্রাম্পকে সপরিবারে ভারত সফরে নিমন্ত্রণ জানান।

মোদি বলেন, আমি নিশ্চিত আমার নতুন ভারত কর্মসূচির সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের যুক্তরাষ্ট্রকে আবার মহান হিসেবে গড়ে তোলার প্রত্যয়ের মধ্যে একটা মিল আছে। এ দুইয়ের মিলের ফলে আমাদের সহযোগিতার নতুন ক্ষেত্র প্রসারিত হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh