• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তিন নারীর একজন সহিংসতার শিকার

আরটিভি নিউজ

  ০৮ মে ২০২২, ২৩:৫৮
ছবি : প্রতীকী

নারীর যে সহিংসতার শিকার হচ্ছেন তা নতুন নয়। তবে শহরের নারীদের তুলনায় গ্রামীণ নারীরা বেশি এ সহিংসতার শিকার হন। শহরে এই সহিংসতা ২৪ শতাংশ, গ্রামে ৩২ শতাংশ। আমাদের পাশের দেশ ভারতের এক-তৃতীয়াংশ নারী যৌন সহিংসতার শিকার হন। এমন এক প্রতিবেদন প্রকাশ হয়েছে। একই প্রতিবেদনে বলা হয়, দেশে ৪ শতাংশ পুরুষ পারিবারিক সহিংসতার শিকার হন।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্ডাভিয়া প্রতিবেদনটি প্রকাশ করেন। ‘ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে রিপোর্ট-৫’-এ এ তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের ১৮ থেকে ৪৯ বছর বয়সী ৩০ শতাংশ নারী ১৫ বছর বয়স থেকে শারীরিক সহিংসতার শিকার হয়েছেন। এসব নারীরা সহিংসতার শিকার হলেও মাত্র ১৪ শতাংশ নারী শারীরিক বা যৌন সহিংসতার সম্মুখীন হয়েছেন বলে অন্যদের কাছে জানিয়েছেন।

সবচেয়ে বেশি শিকার কর্ণাটকের নারীরা। গার্হস্থ্যে বা বাসাবাড়িতে এসব নারী বেশি সহিংসতার শিকার হন। তাদের মধ্যে ৮৪ শতাংশ এই গার্হস্থ্য সহিংসতার শিকার হয়েছেন বলে দাবি করেছেন। এর পরেই অবস্থান বিহার, তেলেঙ্গানা, মণিপুর এবং তামিলনাড়ু রাজ্যের।

তবে লাক্ষাদ্বীপে সর্বনিম্ন পরিমাণ গার্হস্থ্য সহিংসতা হয়েছে। যা ২ দশমিক ১ শতাংশ।

শহরাঞ্চলের নারীদের তুলনায় গ্রামীণ নারীরা যে বেশি শারীরিক সহিংসতার সম্মুখীন হয়েছে তার সমীক্ষা প্রকাশ করা হয়েছে। শহরে এই সহিংসতা ২৪ শতাংশ, গ্রামে ৩২ শতাংশ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করা হবে : স্বাস্থ্যমন্ত্রী
প্রান্তিক স্বাস্থ্যসেবা উন্নয়নে কাজ করছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী
অস্ত্রোপচার করে চেহারা পাল্টে ট্রলের শিকার রাজকুমার রাও
ডেঙ্গু নিয়ে প্রস্তুতির কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী
X
Fresh