• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ত্রিপুরায় ভারত-বাংলাদেশ পর্যটন উৎসব শুরু

কলকাতা প্রতিনিধি : আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২২, ২০:৪৬
ত্রিপুরায় ভারত বাংলাদেশ পর্যটন উৎসব শুরু

ভারত-বাংলাদেশের পর্যটন শিল্পকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াসে রোববার থেকে শুরু হয়েছে ভারত-বাংলা পর্যটন উৎসব। আগরতলা উজ্জয়ন্ত প্রাসাদের সামনে আয়োজিত তিন দিনব্যাপী এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ত্রিপুরা রাজ্যের উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মণ, ত্রিপুরা সরকারের পর্যটন ও পরিবহন দপ্তরের মন্ত্রী প্রণজীত সিংহ রায়, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও কমটি অন অ্যাস্টিমেইটসের চেয়ারম্যান ড. মুহম্মদ আব্দুস সহিদ, আগরতলার বাংলাদেশ হাই কমিশনের সহকারী হাই কমিশনার আরিফ মোহম্মদ, আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদারসহ ত্রিপুরা সরকারের পর্যটন দপ্তরের কর্মকর্তারা।

এই উৎসবে অংশ নিয়েছেন বাংলাদেশের এক প্রতিনিধিদলসহ পশ্চিমবঙ্গ ও উত্তর পূর্বাঞ্চলের ট্যুর অপারেটরগন। আরও উপস্থিত ছিলেন হোটেল মালিক, পর্যটন আধিকারিক, স্বাধীনতা সংগ্রামী, কবি, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, রাজনৈতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন পেশার মানুষ।

আলোচনা করতে গিয়ে ত্রিপুরার উপমুখ্যমন্ত্রীর জিষ্ণু দেব বর্মণ বলেন, ভারত এর ত্রিপুরা এবং বাংলাদেশ ভৌগোলিকভাবে বিভক্ত হতে পারে তবে সাংস্কৃতিক এবং ঐতিহ্যের দিক দিয়ে এক ও অভিন্ন।

তিনি আরও বলেন, পর্যটন শুধুমাত্র শিল্প নয় একটি শিক্ষাও।এই শিক্ষার মাধ্যমে দুই দেশের মানুষ একে -অপরকে খুব কাছ থেকে জানতে পারে তার পরেই গড়ে ওঠে শিল্প এবং বাণিজ্যের বিভিন্ন দিক।
অন্যদিকে, ড. মুহম্মদ আব্দুস সহিদ একজন মুক্তিযোদ্ধা হিসেবে ত্রিপুরাসহ গোটা ভারতের সঙ্গে বাংলাদেশের যে নিবিড় সংযোগ রয়েছে তার পটভূমি তুলে ধরেন।

এদিন উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে দুই দেশের শিল্পীদের দ্বারা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় এবং একই সঙ্গে উজ্জয়ন্ত প্রাসাদ চত্বরে দুই দেশের রকমারি খাবারের সম্ভারের আয়োজন করা হয়।
এই উৎসবকে কেন্দ্র করে ঢালাও প্রচার ও সাজ সজ্জা হাতে নিয়েছে ত্রিপুরা সরকারের পর্যটন দপ্তর।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত, বিমানের টিকিট পাচ্ছেন যারা 
টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
X
Fresh