• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নববর্ষ উপলক্ষে ১৬০০ কারাবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২২, ১৭:২৪
নববর্ষ উপলক্ষে ১৬০০ কারাবন্দীকে মুক্তি দিচ্ছে মিয়ানমার
ছবি : সংগৃহীত

মিয়ানমারের নববর্ষ উপলক্ষে ১৬০০ জনের বেশি কারাবন্দির জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির জান্তা সরকার। এর মধ্যে ৪২ জন বিদেশি কারাবন্দিও আছেন।

রোববার (১৭ এপ্রিল) এমন খবর জানিয়েছে রয়টার্স।

মিয়ানমারের সেনা সরকারের স্বরাষ্ট্রসচিব লেফটেন্যান্ট জেনারেল অং লিন দোয়ে স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ৪২ জন বিদেশি বন্দিসহ ১ হাজার ৬২৯ কারাবন্দিকে সাধারণ ক্ষমার আওতায় মুক্তি দেওয়া হচ্ছে।

আটক ব্যক্তিদের মধ্যে ক্ষমতাচ্যুত সরকারের নেতা ও নোবেলজয়ী অং সান সু চি এবং তার অস্ট্রেলীয় অর্থনৈতিক উপদেষ্টা শন টারনেলও আছেন। সু চিকে রাজধানী নেপিডোর একটি স্থানে বন্দি রাখা হয়েছে। আর শন টারনেল বন্দি আছেন ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারে। বন্দিদের সাধারণ ক্ষমা ঘোষণার খবরে রোববার স্বজনেরা ইনসেইন কারাগারের সামনে ভিড় করেছেন।

অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন অব পলিটিক্যাল প্রিজনারসের হিসাব অনুসারে, মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখলের পর কমপক্ষে ১৩ হাজার ২৮২ জনকে গ্রেপ্তার করেছে। এ ছাড়া হামলা, দমন-পীড়ন ও বিক্ষোভে গুলিতে নিহত হয়েছেন ১ হাজার ৭৫৬ জন।

২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) হটিয়ে ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী।

সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যের প্রত্যাবাসন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
X
Fresh