• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দুর্নীতির অভিযোগে শাহবাজ শরীফের নামে মামলা আছে!

আরটিভি নিউজ

  ১১ এপ্রিল ২০২২, ২২:৫৭
দুর্নীতির অভিযোগে শাহবাজ শরীফের নামে মামলা আছে!
ফাইল ছবি

পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই মুসলিম লিগের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফ। তিনি পাকিস্তানের বাইরে খুব কম পরিচিত। তবে একজন রাজনীতিবিদ হিসেবে যতটা না, তারচেয়ে বেশি একজন প্রশাসক হিসেবে দেশটিতে তার খ্যাতি রয়েছে।

ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে সংসদের বিরোধীদের নেতৃত্ব দেন ৭০ বছর বয়সী শাহবাজ শরীফ।

তবে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা হয় ২০২০ সালে । সে বছরের ২৮ সেপ্টেম্বর তাকে গ্রেপ্তার করে জেল হাজতেও পাঠানো হয়। এদিকে শুধু প্রধানমন্ত্রী শাহবাজ নয়, তার ছেলে হামজা শেহবাজের বিরুদ্ধেও অর্থপাচারের অভিযোগে দুর্নীতির মামলা আছে।

তাদের বিরুদ্ধে ২০২০ সালে প্রায় ২৫ বিলিয়ন পাকিস্তানি রুপি বিদেশে পাচারের অভিযোগ করা হয়।

এদিকে শাহবাজ শরীফের বিরুদ্ধে দুর্নীতির বিষয়টি উল্লেখ করে ইমরান খান জাতীয় পরিষদে বলেন, যে ব্যক্তির বিরুদ্ধে ১৬ ও ৮ বিলিয়ন রুপির দুর্নীতির মামলা আছে তাকে প্রধানমন্ত্রী বানানোর প্রক্রিয়ায় অংশ নেবেন না তারা। এর বদলে সবাই পদত্যাগ করবেন।

পাকিস্তানের বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, হামজা শরীফ অর্থপাচার দুর্নীতি মামলায় সোমবার আদালতে হাজিরা দিয়েছেন।

এর আগে সোমবার প্রতিনিধি পরিষদে ১৭৪ ভোট পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ।ভোটে সংখ্যাগরিষ্ঠতার জন্য যেখানে ১৭২ জন সদস্যের সমর্থন লাগে, সেখানে তিনি পেয়েছেন ১৭৪ ভোট।

অনাস্থা ভোটে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারানো ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আইনপ্রণেতারা গণপদত্যাগ করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি।

সোমবার (১১ এপ্রিল) বিকেলে জাতীয় পরিষদের অধিবেশন বসে। অধিবেশন পরিচালনা করছেন ডেপুটি স্পিকার কাসেম সুরি। তিনিই ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব বাতিল করেছিলেন। এরপর সুপ্রিম কোর্ট, তার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দেয়।

মূলত সংবিধান অনুযায়ী ২০২৩ সালের আগস্টে পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে ইমরান খানকে।

এর আগে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হয়ে পাকিস্তানজুড়ে বিক্ষোভ সমাবেশের ডাক দেয় ইমরান খান।

এদিকে ক্ষমতা হারানোর পরদিন রোববার (১০ এপ্রিল) টুইটারে ইমরান খান বলেছিলেন, ১৯৪৭ সালে পাকিস্তান একটি স্বাধীন রাষ্ট্র হয়। কিন্তু শাসন পরিবর্তনে বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে আজ আবার পাকিস্তানের স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছে।

সূত্র: ডন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জঙ্গিবাদ নির্মূলের শপথ শাহবাজ শরীফের
ইবির ভিসি-রেজিস্ট্রারের দুর্নীতির অভিযোগ তদন্ত করছে ইউজিসি
আমার বিরুদ্ধে কোনো দুর্নীতির অভিযোগ নেই : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
X
Fresh