• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পুতিনের ২ কন্যার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ এপ্রিল ২০২২, ২৩:৫৬
ছবি: সংগৃহীত

ইউক্রেনে হামলার কারণে এবার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ২ কন্যার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের বরাত দিয়ে বুধবার (৬ এপ্রিল) বিবিসি ও সিএনএন এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, পুতিনের সাবেক স্ত্রী লাইউদমিলার সন্তান মারিয়া ভোরন্তসোভা ও ক্যাটেরিনা টিখোনোভার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মারিয়া ভোরন্তসোভার জন্ম ১৯৮৫ সালে। তিনি পেশায় এন্ডোক্রিনোলজিস্ট এবং একটি মেডিকেল কোম্পানির অংশীদার। পুতিনের কনিষ্ঠ কন্যা টিখোনোভার জন্ম ১৯৮৬ সালে। তিনি প্রতিভাবান নৃত্যশিল্পী।

এ ছাড়া নতুন এই নিষেধাজ্ঞায় রাশিয়ার শীর্ষ সরকারি ও বেসরকারি ব্যাংকও রয়েছে।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ২০০৮ সাল থেকে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। তবে সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহারে চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। সূত্র : বিবিসি, সিএনএন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টার 
সিলেটে পাওয়া যাবে আইসিসি অনুমোদিত বাংলা ব্যাট
সাংবাদিক-শিল্পীদের মারামারি, যা ঘটেছিল এফডিসিতে
গরমে বাড়ছে শিশু রোগীর সংখ্যা, ওষুধের তীব্র সংকট
X
Fresh